চকরিয়ায় বনবিভাগের অভিযানে বসতঘর উচ্ছেদ : জায়গা উদ্ধার

fec-image

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আওতাধীন চুনতি রেঞ্জের চকরিয়াস্থ হারবাং সংরক্ষিত বনাঞ্চলের ভেতরে বনবিভাগের উদ্যোগে অভিযান চালানো হয়। বনবিভাগের এ অভিযানে বনভূমি এলাকা থেকে অবৈধভাবে নির্মিত একটি বসতঘর গুড়িয়ে দিয়ে দখল উচ্ছেদ করা হয়। এসময় বনবিভাগের কর্মীরা ৫শতক জায়গা অবৈধ দখলদার থেকে দখল উচ্ছেদ করে বনবিভাগের নিয়ন্ত্রণে আনেন।

শনিবার (২ জানুয়ারি) দুপুরে উপজেলার হারবাং বনবিটের মইক্যাঘোনা এলাকায় এ অভিযান চালানো হয়। দক্ষিণ বনবিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শওকত ইমরান আরাফাতের নির্দেশে বনবিভাগের অভিযানে নেতৃত্বে দেন হারবাং বনবিট কর্মকর্তা শাহিনুর রহমান শাহিন।

বনবিভাগ সূত্রে জানা গেছে, চট্টগ্রামের দক্ষিণ বনবিভাগের অধীন চুনতি রেঞ্জের হারবাং বনবিটের মইক্যাঘোনা এলাকায় সংরক্ষিত বনাঞ্চলের ভেতরে বনবিভাগের জায়গা দখল করে একটি দখলবাজ চক্র অবৈধ বসতঘর নির্মাণ করেছিল। বনবিভাগের জায়গায় বসতি স্থাপনের খবর পেয়ে সহকারী বন সংরক্ষক শওকত ইমরান আরাফাতের নির্দেশনায় বনকর্মীদের সাথে নিয়ে অভিযান চালানো হয়। অভিযানে ওই এলাকায় জবরদখলকৃত জায়গায় নির্মাণাধীন বসতঘর উচ্ছেদ করে ৫শতক বনবিভাগের জায়গা উদ্ধার করা হয়েছে।

চকরিয়ার হারবাং বনবিট কর্মকর্তা শাহিনুর রহমান বলেন, চুনতি রেঞ্জের আওতাধীন হারবাং বনবিটের মইক্যাঘোনা নামক এলাকায় অবৈধভাবে বনবিভাগের জায়গায় বসতি নির্মাণের খবর পেয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে দুপুরে অভিযান চালানো হয়। এসময় অবৈধ দখলদারের কাছ থেকে জবরদখলকৃত একটি ঘর উচ্ছেদ করে অন্তত ৫শতক বনবিভাগের জায়গা উদ্ধার করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়া, বনবিভাগ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন