চকরিয়ায় বিট কর্মকর্তাসহ বনকর্মীদের ওপর হামলার ঘটনায় মামলা

fec-image

কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং বনবিটের জবর দখলে নেওয়া সংরক্ষিত বনভূমি উদ্ধার এবং অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে ৯ বন কর্মকর্তা-কর্মচারীকে পিটুনির ঘটনায় থানায় মামলা করা হয়েছে।

হারবাং অভয়ারণ্য বনবিট কর্মকর্তা মামুনুর রশিদ বাদী হয়ে সরকারি কাজে বাধা এবং বনকর্মীদের ওপর হামলার ধারায় বৃহস্পতিবার রাতে মামলাটি করেন। মামলার এজাহারে ১০ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া আরও ২৫০ জনকে অজ্ঞাতনামা আসামি দেখানো হয়েছে।

এদিকে বনকর্মীদের উপর হামলার ঘটনায় মামলার খবর পেয়ে গ্রেপ্তারের ভয়ে গতকাল থেকে হারবাং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ভিলেজার পাড়া এবং আশপাশ এলাকার গ্রামগুলোতে পুরুষশুন্য হয়ে পড়েছে বলে দাবি করেছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ ইসমাইল।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের বলেন, সরকারি কাজে বাধা সৃষ্টি ও বনকর্মীদের ওপর হামলার ঘটনায় বৃহস্পতিবার রাতে হারবাং বনবিট কর্মকর্তা বাদী হয়ে থানায় একটি এজাহার জমা দিলে সেটি মামলা হিসেবে রুজু করা হয়। এজাহারে দশজনের নাম উল্লেখ ছাড়াও আড়াইশ ব্যক্তিকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

ওসি আরও বলেন, মামলাটি তদন্তের জন্য হারবাং পুলিশ ফাঁড়ির এসআই মানিক কুমারকে দায়িত্ব দেয়া হয়েছে। পাশাপাশি আসামি গ্রেপ্তারে অভিযান জোরদার করা হয়েছে।

উল্লেখ্য, গত বুধবার দুপুর একটার দিকে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের ভিলেজার পাড়ায় জবর দখলে নেয়া সংরক্ষিত বনভূমি উদ্ধার এবং অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে অমানবিক পিটুনির শিকার হন ৯ বন কর্মকর্তা-কর্মচারী। ওই সময় এক থেকে দুইশতাধিক লোক বনকর্মীদের চারদিক থেকে ঘিরে ফেলে আটকে রেখে তাদেরকে গণপিটুনি দেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 7 =

আরও পড়ুন