কাউন্সিল নিয়ে ইউএনও শিবলী নোমানের ‘স্বপ্নডানা’

চকরিয়ায় মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের কেবিনেট

fec-image

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে কক্সবাজারের চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান এবার নতুন প্রয়াস হাতে নিয়েছেন। তিনি উপজেলার মাধ্যমিক স্তরের সকল শিক্ষা-প্রতিষ্ঠান সমুহে নির্বাচিত বিদ্যালয় ও মাদরাসার কেবিনেট কাউন্সিলের ছোট্ট শিক্ষার্থীদের অংশগ্রহনে পারিবারিক সামাজিক অবক্ষয় প্রতিরোধ ও সবার মাঝে দেশপ্রেম সৃষ্টি এবং সকল অনৈতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে জনমত গড়ার মাধ্যমে সচেতনতা বাড়াতে ‘স্বপ্নডানা’ নামের একটি কর্মসুচি চালু করেছেন।

নতুন কর্মসুচির স্লোগানে আছে, “স্বপ্নসারথী হয়ে গড়ব আগামী দিন”।

রোববার (৯ ফেব্রুয়ারি) বিকালে চকরিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগের সম্মেলন কক্ষে ক্ষুদে শিক্ষার্থীদের নতুন কর্মসুচি “স্বপ্নডানা” আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান।

চকরিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগের একাডেমিক সুপার ভাইজার রতন কান্তি বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অথিতি ছিলেন উপজেলা ব্যানবেইস ও আইসিটি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার জাহেদুল ইসলাম ও মিল্টন দে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী “মুজিব বর্ষ” উপলক্ষে চকরিয়া উপজেলার মাধ্যমিক শিক্ষাস্তরে উদ্ভাবনী এ কার্যক্রমেরই নাম দেওয়া হয়েছে ‘স্বপ্নডানা’। ‘স্বপ্নডানা’র মূল উদ্দেশ্যে “ক্রীড়া, শিক্ষা-সংস্কৃতির বিকাশ ও সামাজিক অবক্ষয় রোধে স্টুডেন্টস কেবিনেটকে সক্রিয়করণের মাধ্যমে ক্ষুদে শিক্ষার্থীরা সবাইকে সচেতন করবে।

‘স্বপ্নডানা’র শুভ সূচনায় উপস্থিত ছিলেন চকরিয়া পৌরসভার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সম্মানিত শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে মতবিনিময়কালে চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেনীর ছাত্র আহসান ফয়েজ বলেন, “উপজেলার প্রশাসনের উদ্যোগে যেন কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়। যাতে জাতীয় পর্যায়ে আন্তঃ স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় উপজেলার শিক্ষার্থীরা প্রতিনিধিত্ব করার সুযোগ পায়”।

এছাড়া চকরিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপজেলায় বড় পরিসরে গণিত ও ফিজিক্স অলিম্পিয়াড আয়োজনের দাবি জানান তিনি।

স্টুডেন্ট কেবিনেটের নিয়মিত কার্যক্রম যেমন বৃক্ষরোপণ, পরিস্কার-পরিচ্ছন্নতা, পানিসম্পদ ব্যবস্থাপনা প্রভৃতি বিষয়ে শিক্ষার্থীরা তাদের বক্তব্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান উপস্থিত শিক্ষার্থীদের বক্তব্য মনোযোগ সহকারে শুনেন এবং ‘স্বপ্নডানা’ কর্মসূচীর আওতায় এই সকল উদ্যোগ গ্রহণের পাশাপাশি বাল্যবিবাহ রোধ, ইভটিজিং এর প্রতিকার, মাদক ও জঙ্গীবাদ প্রতিরোধমূলক বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের আশ্বাস ব্যক্ত করেন।

‘স্বপ্নডানা’র কার্যক্রম ইউনিয়ন পর্যায়ে ছড়িয়ে দিয়ে সকল স্কুল ও মাদ্রাসাকে এই কার্যক্রমে যুক্ত করার নিদের্শনাও দেন তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, কেবিনেট, চকরিয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 6 =

আরও পড়ুন