চিম্বুকে হোটেল নির্মাণের প্রতিবাদে ম্রো সম্প্রদায়ের লংমার্চে মুখোমুখি পুলিশ ও ম্রো সম্প্রদায়

fec-image

বান্দরবানের চিম্বুক পাহাড়ে পাঁচ তারকা হোটেল ও বিনোদন পার্ক নির্মাণের প্রতিবাদে বের করা লং মার্চে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের হাতাহাতির ঘটনা ঘটেছে।

বান্দরবান-চিম্বুক সড়কের বৈথানি পাড়া ছয় মাইল এলাকায় রোববার বেলা সাড়ে ১১টার দিকে এই ঘটনা ঘটে।

উপজাতি উচ্ছেদ করে পাহাড়ে হোটেল নির্মাণের প্রতিবাদে সকালে চিম্বুক থেকে বান্দরবান শহরের দিকে লং মার্চ বের করেন ম্রো সম্প্রদায়ের কয়েকশ লোক।

শহরের কিছু দূরে ব্যারিকেড দিয়ে লং মার্চে বাধা দেয়া হয় বলে জানান আয়োজকদের এক জন ইয়াঙন ম্রো। তিনি অভিযোগ করেন, শহরে তাদের প্রবেশ করতে দেয়া হচ্ছিল না।

এ নিয়ে ব্যারিকেডে থাকা সদর থানার পুলিশ সদস্যদের সঙ্গে আন্দোলনকারীদের হাতাহাতি হয়। এর পর ব্যারিকেড ভেঙে তারা শহরের দিকে রওনা দেন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌসিফ আহমেদ জানান, বান্দরবান পৌরসভার নির্বাচনকে ঘিরে এমনিতেই তৎপর আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসন। নির্বাচনি এলাকায় বিশৃঙ্খলা এড়াতে আন্দোলনকারীদের শহরে প্রবেশে নিষেধ করা হয়েছিল।

এ ঘটনায় উত্তেজনা বিরাজ করছে শহরে। আন্দোলনকারী ইয়াঙন জানান, প্রশাসনের কাছ থেকে পাহাড়ে হোটেল নির্মাণ বন্ধের সিদ্ধান্ত না আসা পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাবেন তারা।

চিম্বুক পাহাড়ে ফাইভ স্টার হোটেল নির্মাণের প্রতিবাদে অনেক দিন ধরেই আন্দোলন করে আসছেন বান্দরবানের ম্রো সম্প্রদায় ও বিভিন্ন সংগঠন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 15 =

আরও পড়ুন