চীনাবিরোধী মনোভাব দূর করতে বিজ্ঞাপন!

fec-image

এবার ভারতীয়দের মাঝে চীনাবিরোধী মনোভাব দূর করতে ভিন্ন ভাবে বিজ্ঞাপনের জন্য বিনিয়োগ করছে শাওমি, ভিভো, অপ্পো এবং ওয়ান প্লাসসহ কয়েকটি কোম্পানি। খবর টিওআই

গালওয়ানে চীনা সেনারা ভারতীয় সৈন্যদের আক্রমণ করার পরে নড়েচড়ে বসেছেন প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা।

আসছে উৎসবের মৌসুমে নতুন পণ্য উন্মোচন কৌশল ও বিনিয়োগের পরিকল্পনা প্রায় এক মাস ধরে চলবে বলে আশা করছেন তারা। জানিয়েছেন, পণ্য বাজারে ছাড়ার জন্য তারা প্রক্রিয়া এবং কৌশলগতভাবে আগাচ্ছেন।

এদিকে শাওমি, ভিভো, রিয়েলমি এবং ওয়ান প্লাস ‘‌ভারতের তৈরি’ স্লোগানে বিজ্ঞাপন এবং ক্যাম্পেইনে ভিত্তি করে ভারতে উৎপাদন বৃদ্ধির চেষ্টায় রয়েছে। নতুন পণ্য বাজারে নিয়ে আসছে ভিন্ন আঙ্গিকে।

বিশ্লেষকদের মতে, চাইনিজ কোম্পানিগুলো এপ্রিল থেকে জুন সময়ের মধ্যে শেয়ার মার্কেটে তাদের প্রতিযোগী স্যামসাং থেকে পিছিয়ে গেছে। যা তারা পূরণ করে উঠতে চাচ্ছে।

পুজিবাজার এবং কোম্পনিগুলোর হিসাব মতে, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত চাইনিজ কোম্পানিগুলো একসাথে ভারতের ৮০ শতাংশ মোবাইল মার্কেট, ৪০ শতাংশ টেলিভিশন মার্কেট এবং ৬ থেকে ৭ শতাংশ গৃহস্থলির অন্যান্য যন্ত্রাংশ মার্কেটের শেয়ার নিয়ন্ত্রণে ছিল।

সূত্র বলছে, চীনা ইলেকট্রনিক্স এবং স্মার্টফোন কোম্পানিগুলো শুধু বিজ্ঞাপন, প্রচারণা এবং ক্যাম্পেইন-মূলক কর্মকাণ্ডে প্রতিবছর গড়ে ২,৫০০ কোটি রুপি ব্যয় করে।

ইন্ডিয়া রিসার্চ ডিরেক্টর (আইডিসি) নাভকেন্দ্র সিং বলেন, পার্টসের সরবরাহ স্বাভাবিক এবং পারিপার্শ্বিক পরিস্থিতির উন্নতির জন্য এতদিন অপেক্ষা করছিল চাইনিজ ব্র্যান্ডগুলো। পরবর্তী ৫ মাস তাদের জন্য কঠিন সময়। তাই তারা বিজ্ঞাপনে খরচ বাড়াচ্ছে। এটা তাদের জন্য পরীক্ষা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 3 =

আরও পড়ুন