চীনের প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক

fec-image

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেই‌জিং‌য়ের স্থানীয় সময় বুধবার (১০ জুলাই) চীনের প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথক এ বৈঠক করেন তিনি। প্রধানমন্ত্রী সকালে চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে এবং বিকেলে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে গ্রেট হল অব দ্য পিপলে -এ বৈঠক করেন।

জিনপিং এবং লি কিয়াংয়ের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের সা‌র্বিক বিষয়ে আলোচনার পাশাপা‌শি আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়ে তারা আলোচনা করেন।

বাসস এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ‌বৈঠকে রোহিঙ্গা সমস্যা, ব্যবসা-বাণিজ্য, বাণিজ্য ও উন্নয়নে সহযোগিতার মতো বিষয়গুলো প্রধান্য পায়।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে প্রধানমন্ত্রীর চীন সফর।

২০২৩ সালের আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শি জিন পিংয়ের সঙ্গে শেখ হাসিনার শেষ আলোচনা হয়।

এদিকে আজ সকালে গ্রেট হল অব দ্য পিপল -এ চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে একটি প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক করেন শেখ হাসিনা। বৈঠকের পর বাংলাদেশ ও চীন বেশ কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) সহ ২১টি দলিলে সই করে। এছাড়া ৭‌টি ঘোষণাপত্র সই হয়।

চীনের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে গত ৮ জুলাই বিকেলে তিন দিনের দ্বিপাক্ষিক সফরে বেইজিং পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি প্রধানমন্ত্রীর চতুর্থ চীন সফর। সরকারপ্রধান এর আগে, ২০১০, ২০১৪ এবং ২০১৯ সা‌লে বেই‌জিং সফর ক‌রে‌ছি‌লেন।

বাসস

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন