চুরি হলো ১ হাজার কোটি পাসওয়ার্ড!

fec-image

জনপ্রিয় একটি হ্যাকিং ফোরামে একদিনে প্রায় ১ হাজার কোটি পাসওয়ার্ড আপলোড করেছেন এক হ্যাকার। গত ৪ জুলাই ‘ওবামাকেয়ার’ নামের এই হ্যাকার এমন কাণ্ড ঘটান। সংবাদমাধ্যম ফোর্বস বলছে, এই ফোরামের নাম ‘ব্রিচফোরামস’। এসব পাসওয়ার্ড প্রায় দুই দশকের বলে মনে করা হচ্ছে।

প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম সাইবারনিউজ বলছে, এর আগে কখনো একদিনে এত বেশি পাসওয়ার্ড আপলোড করা হয়নি। এতে অনলাইনের বিভিন্ন কার্যক্রমে পাসওয়ার্ড ব্যবহারকারীরা সংকটে পড়েছেন। এ খবরের পর পাসওয়ার্ড বদলানোর হিড়িক পড়ে গেছে।

সাইবারনিউজের গবেষকেরা বলছেন, মোট ৯৯৪ কোটি ৮৫ লাখ ৭৫ হাজার ৭৩৯টি পাসওয়ার্ড একদিনে আপলোড করেন ওই হ্যাকার। এই ফাইলের নাম দেওয়া হয় ‘রকইউ২০২৪’। গত মে মাসে এই ফোরামে যুক্ত হয়েছেন তিনি। এই হ্যাকিংয়ের পর বিশ্বের ব্যবসায়িক কার্যক্রমেও ব্যাঘাত ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে, এ ব্যাপারে তিন বছর আগেই সতর্ক করে দেওয়া হয়েছিল। তখন ‘রকইউ২০২১’ নামের একটি ফাইলের ব্যাপারে সতর্ক করেছিল সাইবারনিউজ। প্রায় সাড়ে ৮০০ কোটি পাসওয়ার্ড চুরির শঙ্কা প্রকাশ করা হয়। এবার চুরি হওয়া পাসওয়ার্ডের একটি অংশ সামাজিক যোগাযোগমাধ্যমের। তবে, এতে বিভিন্ন ব্যাংক কার্যক্রমের পাসওয়ার্ডও থাকতে পারে।

সংবাদমাধ্যম মাশাবল বলছে, ব্রুট ফোর্স অ্যাটাক নামের এক পদ্ধতিতে এসব পাসওয়ার্ড চুরি করা হয়। এটি একটি জনপ্রিয় হ্যাকিং মেথড।

কীভাবে নিরাপদ থাকবেন?

কোন দেশের কার কার পাসওয়ার্ড চুরি হয়েছে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে, সবাইকে নিরাপদ থাকার জন্য বেশ কিছু পরামর্শ দিয়েছে সাইবারনিউজ।

আপনার যদি মনে হয় অ্যাকাউন্টের কার্যক্রমে গড়মিল দেখা যাচ্ছে, তাহলে দ্রুত পাসওয়ার্ড বদলান। এমন পাসওয়ার্ড দিতে হবে যা কারও সহজে ধারণা করার কথা নয়।
পাসওয়ার্ডের ক্ষেত্রে মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশন বা এমএফএ ব্যবহার করুন। এতে করে পাসওয়ার্ড দেওয়ার পরও বিভিন্ন ভেরিফিকেশন দরকার হয়।
এসব ক্ষেত্রে পাসওয়ার্ড ম্যানেজার সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন