চল্লিশ সেকেন্ডে চৌষট্টি জেলার নাম বলতে পারেন পানছড়ির জলিল খাঁন

fec-image

খাগড়াছড়ির পানছড়ি উপজেলার এক রাজমিস্ত্রি শ্রমিকের নাম জলিল খাঁন। বর্তমানে তার বয়স প্রায় ত্রিশ। এক সময়ে উপজেলার ১নং লোগাং ইউপিতে বাস করলেও বর্তমানে ৩নং পানছড়ি ইউপির কালানাল এলাকায় স্বপরিবারে তার বসবাস। তার পিতার নাম শরীফ খান। লেখাপড়ায় সে প্রাথমিকের গন্ডি পার হতে পারেনি। কোন রকম অক্ষর জ্ঞান রয়েছে।

রাজমিস্ত্রি শ্রমিকের কাজ ছাড়াও চা দোকান থেকে শুরু করে যখন যে কাজ পায় তা করেই সংসারের চাহিদা মিটায়। চা দোকানে কাজ করার ফাঁকে ফাঁকে সে রপ্ত করেছে চৌষট্টি জেলার নাম। যা চল্লিশ সেকেন্ডে অনায়াসেই বলে দিতে পারে।

কিভাবে এই কঠিন বিষয়টি রপ্ত করেছে তা জানতে চাইলে জলিল জানায়, চা দোকানে কাজ করার সময় পত্রিকায় সেনাবাহিনী ও বিজিবি’তে জনবল নিয়োগের বিজ্ঞপ্তিতে জেলার নামগুলো লেখা দেখতাম। সেখান থেকে পড়ে পড়েই এসব রপ্ত করা।

পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের বাংলা বিভাগের সিনিয়র শিক্ষক সবিতা চাকমা জানান, সত্যিকার অর্থে জলিল প্রশংসার দাবিদার। তার প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা না থাকলেও এতো সুন্দর ও সাবলীলভাবে চৌষট্টি জেলার নাম বলছে তাতে আমি অবাক। একজন দেশ প্রেমিক এবং সুনাগরিক না হলে এভাবে বলা সম্ভব হতোনা। তিনি তার উত্তোরত্তর সু-স্বাস্থ্য কামনা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 1 =

আরও পড়ুন