জগতের অপরাধ ফানুসে লিখে সৃষ্টিকর্তার কাছে পৌঁছালো শিশুরা

fec-image

করোনাকালীন সময়ে ঘরে বসে থেকেও মানুষের সামাজিক পরিবর্তন হয়নি। এখন বাল্য বিয়ে বেড়েছে। ধর্ষণ ও মাদক আসক্তি কমেনি। আর এসব সামাজিক অপরাধগুলো লিখে আকাশে উড্ডিয়মান ফানুসের সাথে লাগিয়ে সৃষ্টিকর্তাকে জানানো। এমন ভিন্ন ধর্মী কর্মসূচি পালিত হয়েছে বান্দরবানে। স্থানীয় রংরাঙ আর্ট স্কুলের শিক্ষার্থীদের আঁকা ছবি ও বার্তা নিয়ে শত শত ফানুস আকাশে উড়েছে শনিবার ও রোববার রাতে। আর এই উদ্যোগে সামিল হয়েছেন সমাজকর্মী লিমিয়া দেওয়ান ও খিং সাইমং।

এই প্রসঙ্গে সমাজকর্মী লিমিয়া বলেন, করোনাকালীন একটি উপলব্ধি পেয়েছি, অনেক মানুষ ঘরে বসে ধাকলেও সামাজিক সমস্যাগুলোর পরিবর্তন হয়নি। আর তাই সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ধর্ষণ, মাদকের বার্তাগুলো ফানুসের মধ্যে লাগিয়ে সৃষ্টিকর্তার কাছে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়।

প্রবারণা পূর্ণিমায় এমন ভিন্ন ধারার কর্মসূচীর জন্য বান্দরবানের বিহারগুলোতে আয়োজন করা হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। রংরাঙ আর্ট স্কুলের শিক্ষার্থীরা এসময় সচেতনতার বার্তা লিখায় অংশ নেন। পরে তাদের লিখা জগতের নানা অপরাধগুলো ফানুসে লাগিয়ে আকাশে উড়িয়ে দেওয়া হয়।

এই প্রসঙ্গে আর্ট স্কুলের প্রতিষ্ঠাতা খিং সাই মং বলেন, এবারের প্রবারণা ভিন্ন আঙ্গিকে পালিত হচ্ছে। কিছু ভিন্ন বার্তা নিয়ে আমরা আকাশে ফানুস উড়াচ্ছি। নিজ প্রতিষ্ঠিত আর্ট স্কুলের শিক্ষার্থীদের আঁকা সচেতনতার মূলক বার্তা সংম্বলিত বিভিন্ন ছবি ও বার্তা ছড়িয়ে দেওয়া হচ্ছে।

এদিকে বৌদ্ধ ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমার অনুষ্ঠান মালা করোনাকালীন একটু ভিন্নভাবে পালিত হচ্ছে। তারমধ্যে রংরাঙ আর্ট স্কুলের এই আয়োজন বিহার এবং আয়োজন কমিটিগুলোর জন্য সহায়ক হয়ে দেখা দেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 14 =

আরও পড়ুন