‘জলবায়ু পরিবর্তনের প্রভাবে হুমকিতে পার্বত্য চট্টগ্রাম’

fec-image

জলবায়ু পরিবর্তনের প্রভাবে বেশী হুমকীতে আছে পার্বত্য চট্টগ্রাম। বিগত ২০১৭ সালে প্রাকৃতিক দূর্যোগের কারণে রাঙ্গামাটিতে ১২০ জনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে পুরো জেলা। অসংখ্য পাহাড় ধ্বসের কারণে পার্বত্য রাঙ্গামাটির ভৌগলিক পরিবর্তন হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে জনগোষ্ঠীর জলবায়ু বিপদাপন্নতা নিরূপণ এবং স্থানীয় আপদ সহনশীল পরিকল্পনা প্রনয়ণ বিষয়ক সেমিনারে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা এসব কথা বলেন।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব বেশী লক্ষ্য করা যাচ্ছে। এই জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় সকলকে এক যোগে কাজ করতে যেতে হবে এবং পাহাড়ে আবারো নতুন নতুন সবুজ বনায়ন সৃষ্টির মাধ্যমে রিজার্ভ ফরেষ্ট সৃষ্টির দিকে সকলকে লক্ষ্য রাখতে হবে। ব্র্যাক ও ইউএনডিপির যৌথ উদ্যোগে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কর্ম পরিকল্পনা গ্রামীন পর্যায়ে বাস্তবায়নে অংশগ্রহণকারী জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান জানান তিনি।

এ সময় ইউএনডিপির ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার প্রসেনজিৎ চাকমার সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ ছাদেক আহমদ, ব্র্যাক এর জলবায়ু পরিবর্তন প্রকল্পের প্রোগ্রাম হেড আবু সাদাত মনিরুজ্জামান খান, ইউএনডিপির কর্মকর্তা বিপ্লব চাকমা, ব্র্যাক এর রাঙ্গামাটির জেলা সমন্বয়ক সমীর কুমার কুন্ডু প্রমূখ।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতিকর প্রভাব মোকাবেলা করে স্থানীয় জনগোষ্ঠীর সহনশীলতা বৃদ্ধির প্রেক্ষিতে ইএনডিপি ডেনমার্ক সরকারের সহায়তায় সিএইচটি ক্লাইমেট রেসিলিয়েন্স প্রকল্প হাতে নিয়েছে। তিন পার্বত্য জেলা (রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান) বাস্তবায়ন শুরু করেছে। ২০১৮ সালের মার্চ মাস থেকে এই প্রকল্পটি তিন পার্বত্য জেলার ১০টি উপজেলায় ১০,০০০ পাহাড়ী জনগোষ্ঠীকে নিয়ে বাস্তবায়ন করা হয়েছে।

উপজেলা গুলো হচ্ছে রাঙ্গামাটি জেলার রাঙ্গামাটি সদর, জুরাছড়ি, বরকল ও বিলাইছড়ি। খাগড়াছড়ির খাগড়াছড়ি সদর, মহালছড়ি, গুইমারা এবং বান্দরবান জেলার বান্দরবান সদর, রুমা ও লামা উপজেলা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য চট্টগ্রাম, পার্বত্য জেলা পরিষদ, সম্মেলন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 20 =

আরও পড়ুন