জল উৎসবে মাতোয়ারা মারমা তরুণ-তরুণী

fec-image

বর্ণিল সাজে জল উৎসবে মেতেছে মারমা তরুণ-তরুণীরা। একে অপরকে পানি ছিটিয়ে নিজেদের পরিশুদ্ধ করে নতুন বছরকে বরণ করেন। এই উৎসবে সব বয়সীরাই যোগ দেন।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকালে রাঙামাটির বেতবুনিয়ার উচ্চ বিদ্যালয়ে মাঠে জল উৎসবটির আয়োজন করে মারমা সংস্কৃতি সংস্থা (মাসস)। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আয়োজনটির উদ্বোধন করেন, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং রাঙামাটি আসনে সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি। এতে বিশেষ অতিথি ছিলেন, বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল মো. তরিকুল ইসলাম, পিবিজিএমএস, পিএসসি, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, জোন কমান্ডার লেঃ কর্নেল আশিকুর রহমান পিএসসি, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ’র মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম, পুলিশ সুপার মীর মোদ্দাছ্ছের হোসেনসহ বিভিন্ন বিভাগের উর্দ্ধতন কর্মকর্তারা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।

জল উৎসব মারমা সম্প্রদায়ের সব চেয়ে বড় সামাজিক উৎসব। তবে গত দুই বছর করোনার কারণে এ উৎসব হয়নি। জল উৎসব উপভোগ করতে তিন পার্বত্য জেলাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে অগণিত মানুষের ঢল নামে। একদিকে জল উৎসব আর অন্যদিকে মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠান উপভোগ করে সবাই।

পারস্পরিক মৈত্রীর বন্ধন অটুট রাখা এবং পুরাতন বছরের গ্লানি মুছে ফেলায় এই উৎসবটি মূল উদ্দেশ্য। একদিকে ঐতিহ্যবাহী লুঙ্গিতে মারমা তরুণ অন্যদিকে বর্ণিল সাজে মারমা তরুণী নিদিষ্ট দূর থেকে এই জল উৎসব খেলা খেলে থাকেন। অনেকে আবার এ সময় নিজের প্রিয় মানুষটিকে বেছে নেন। চারপাশে হাজারো মানুষের ভিড়। পর্যটক, অতিথি, সংবাদকর্মীসহ সর্বস্তরের মানুষ। এমন দৃশ্য দেখতে এবং স্মরণীয় করে রাখতে সবাই মহা ব্যস্ত। এমন রঙিন খেলা বছরে একবারই আসে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 15 =

আরও পড়ুন