জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) এর শিক্ষার্থীরা পড়তে পারবে সৌদি আরবে

fec-image

পর্যটন শহর কক্সবাজারের জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) ও সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে অ্যাকাডেমিক সহযোগিতামূলক ঐকমত্য হয়েছে। সৌদি আরবের জামিয়াতুল কাসিমের কুল্লিয়াতুশ শরীয়াহ ওয়াদ দিরাসাতুল ইসলামিয়া (প্রধান) ভাইস-চ্যান্সেলর ড. আবু মুহাম্মদ এবং জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ সালাহুল ইসলাম নিজ প্রতিষ্ঠানের পক্ষে দ্বিপাক্ষিক আলোচনায় এমন সিদ্ধান্ত হয়।

শনিবার (১১ মার্চ) অনুষ্ঠিত বৈঠকে জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) পড়ুয়া শত শত দরিদ্র ও সুবিধাবঞ্চিত ছাত্র-ছাত্রীরা সম্পুর্ণ বিনা খরচে পড়ার সুযোগ পাওয়ার বিষয়ে ঐকমত্য পোষণ করেন।

এর আগে জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) প্রতিষ্ঠাতা উক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে গেলে ছাত্র বিষয়ক ডীন প্রফেসর ড. ইউনুসের সাথে বৈঠক করেন।

সিদ্ধান্তের ফলে জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) পড়ুয়া ছাত্ররা বিশুদ্ধ কুরআন-সুন্নাহর জ্ঞান, আরবি ভাষা ও সাহিত্য, সুস্থ সংস্কৃতি চর্চার পাশাপাশি যুগচাহিদার প্রেক্ষিতে জাগতিক ও দ্বীনি শিক্ষার সমন্বয়ে প্রাচীন আধুনিক জ্ঞান-বিজ্ঞানের মিশ্রনে প্রণীত স্বতন্ত্র কারিকুলামের মাধ্যমে আল-জামিয়াতুল ইসলামিয়া পটিয়ার তত্ত্বাবধানে পরিচালিত ক্বওমি শিক্ষাবোর্ড ‘‘ইত্তেহাদুল মাদারিসিল আহলিয়া বাংলাদেশ’’ এবং সর্বোচ্চ ক্বওমি শিক্ষাবোর্ড ‘‘আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ’’ নিয়মানুসারে ইবতিদাইয়্যা (প্রাথমিক), মুতাওয়াসসিতা (মাধ্যমিক), সানুভিয়া (উচ্চ মাধ্যমিক) এবং জামিয়া (স্নাতক) স্তর পর্যন্ত একাডেমিক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে অত্যন্ত সুশৃঙ্খল ও সুনিপুণভাবে।

এই প্রতিষ্ঠানের ছাত্ররা ‘ইত্তেহাদ’ও ‘আলহাইআহ’ উভয় শিক্ষাবোর্ডের অধীনে পরিচালিত কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণের পাশাপাশি সৌদিআরব ও আরববিশ্বের বহু নামি-দামি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ সুবিধা নিয়ে আলোচনা হয়। তারা উচ্চতর আরবি ও ইংলিশ নিয়ে স্কলারশিপসহ তাদের ডিগ্রি সম্পন্ন করতে পারবেন। এছাড়াও এই ঐকমত্যের অনুযায়ী যৌথ গবেষণা ও প্রকাশনার অগ্রগতি, দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী এবং প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে দক্ষতা বিনিময়; প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্যর সাথে সামঞ্জস্যপূর্ণ যৌথ উদ্যোগের সুযোগ এবং যৌথভাবে পিএইচডি ডিগ্রি তত্ত্বাবধায়ন করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় দুটি এক অপরকে সহায়তা করবে। সেই সঙ্গে, এই ঐকমত্যের ফলে আল জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) পড়ুয়া শিক্ষার্থীদের পড়ার সহায়তা করবে জামিয়াতুল কাসিমের কুল্লিয়াতুশ শরীয়াহ ওয়াদ দিরাসাতুল ইসলামিয়া। উক্ত শিক্ষাপ্রতিষ্ঠান বাংলাদেশের কক্সবাজারের আল জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) প্রতিষ্ঠিতা পরিচালক সালাহুল ইসলামের এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করেছেন।

পরে সালাহুল ইসলাম বিশ্ববিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন। এই সময় বাংলাদেশি বিভিন্ন বিভাগের ছাত্রদের সাথে কুশল বিনিময় করেন। তাদের গবেষণা ধর্মীর পড়ালেখার খোজ খবর নেন। এছাড়া উক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের হাতে আল-জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) সাম্প্রতিক প্রকাশিত ‘আল-হাইআতুল উলয়া’ কর্তৃক নির্ধারিত শ্রেণি ও স্তর বিন্যাস অনুযায়ী (ফযিলাহ) ও (তাকমিল) তথা ‘জামেয়া’ স্তরের ছাত্রদেরকে কেন্দ্রীয় পরীক্ষায় ভাল ফলাফল করার জন্যে আরবি ভাষায় দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি নিয়মতান্ত্রিকভাবে প্রাজ্ঞ ও অভিজ্ঞ শিক্ষক মন্ডলির মাধ্যমে সার্বক্ষণিক পাঠদান, প্রশিক্ষণ, মডেল টেস্ট ও দিকনির্দেশনার একটি ডকুমেন্টস তুলে দেন।

সৌদি আরবে সফররত জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) প্রতিষ্ঠাতা পরিচালক সালাহুল ইসলাম জানিয়েছেন, পরবর্তীতে ছাত্ররা যাতে বহির্বিশ্বে ও বিভিন্ন নামি-দামি ইসলামি শিক্ষার সুতিকাগার সমূহে ভর্তির সুযোগ লাভ করতে পারে এ লক্ষ্যে নানা উদ্যোগ নেয়া হয়েছে। তার পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে গরিব ও মেধাবী ছাত্ররা ধারাবাহিকভাবে আন্তর্জাতিকীকরণের পথে অগ্রসর হওয়ার অংশ হিসেবে সম্প্রতি সৌদি আরবের বেশ কয়েকটি আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে ঐকমত্যের ভিত্তিতে সহযোগিতামূলক মনোভাব পোষণ করেন প্রধানরা। সফরকালে সালাহুল ইসলাম মক্কা ও মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধানদের সাথে তার পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ুয়া শিক্ষার্থীদের সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, গত ২ জানুয়ারি অনুষ্ঠিত শুরা কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক ইমাম মুসলিম (রহ.) কক্সবাজার একটি পূর্ণাঙ্গ জামিয়াতুল ইমাম মুসলিম (রহ.) স্বীকৃতি দেয়া হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন