টেকনাফ ন্যাচার পার্ক সংলগ্ন খেলার মাঠ দখলমুক্ত রাখতে মানববন্ধন

fec-image

টেকনাফের ঐতিহ্যবাহী ন্যাচার পার্ক সংলগ্ন খেলার মাঠটি দখলমুক্ত রাখতে মানববন্ধন করেছে সিপিজি, এলাকাবাসী ও ন্যাচার পার্ক সহ-ব্যবস্থাপনা কমিটি। বৃহস্পতিবার (২৭ মে) সকাল ১১টায় টেকনাফ উপজেলা শহীদ মিনার চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে শত শত নারী-পুরুষ ও ক্রীড়ামোদী জনতা উপস্থিত ছিলেন।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের টেকনাফ বন রেঞ্জের মোচনী বীটের আওতাধীন দেশের একমাত্র ন্যাচার পার্কটি অবস্থিত। এই পার্ক সংলগ্ন রয়েছে শত বছরের ঐতিহ্যবাহী খেলার মাঠ। এই মাঠে এলাকার কিশোর যুবকের পাশাপাশি টেকনাফ উপজেলার বিভিন্ন ক্রীড়া সংগঠনের খেলোয়াড়রা খেলে আসছেন।

কিন্তু হঠাৎ করে একটি বাহিনী কর্তৃক মাঠে লাল পতাকা দিয়ে দখল করার পাঁয়তারা করছে। এর প্রতিবাদে মাঠটি রক্ষা করার জন্য বন বিভাগের সিপিজি গ্রুপ, এলাকাবাসী ও ন্যাচার পার্ক সহ-ব্যবস্থাপনা কমিটি মানববন্ধন করে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে স্মারকলিপি প্রদান করেন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন হ্নীলা ইউপি চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী, টেকনাফ উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নুরুল বশর, হ্নীলা ৯নং ওয়ার্ড মেম্বার মোহাম্মদ আলী ও সহ ব্যবস্থাপনা কমিটির সভাপতি উসমান গনিসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ, যুব সমাজ, টেকনাফের ক্রীড়ামোদী জনতা ও সর্বস্তরের এলাকাবাসী অংশ গ্রহন করেন।

এসময় নেতৃবৃন্দরা বলনে, মাদক, রোহিঙ্গাসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত টেকনাফের জনগন। ইতিমধ্যে বনভূমিসহ বিভিন্ন খালি জায়গা দখল করে রোহিঙ্গাদের জন্য বসতি ও স্থাপনা নির্মাণ করা হয়েছে। কিশোর থেকে শুরু করে যুবক ও শিক্ষার্থীরা পর্যাপ্ত মাঠ না থাকায় খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি ন্যাচার পার্কের পরিবেশ রক্ষায় ওই মাঠটির ভূমিকা অপরিসীম। পর্যটকরা এই মাঠটি গাড়ি রাখার পাশাপাশি বিভিন্ন প্রকার বিনোদনের আয়োজন করে থাকেন।

এটি গোটা টেকনাফ উপজেলার জন্য একমাত্র বিনোদনের স্থান। এখানে স্থাপনা নির্মাণ হলে বিনোদনের সম্ভাবনা, ব্যবস্থা ও পরিবেশ নষ্ট হবে। যুব সমাজ খেলতে না পেরে খারাপ পথে ধাবিত হবে। তাই সবারই একটা দাবি শত বছরের খেলার মাঠ দখলমুক্ত রেখে খেলাধুলার সুযোগ সৃষ্টি করতে হবে এবং ন্যাচার পার্কের পরিবেশ ও খেলার মাঠের ঐতিহ্য ধরে রাখতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − six =

আরও পড়ুন