টেস্টেও পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হলো টাইগাররা

fec-image

টি-টোয়েন্টি সিরিজের পর টেস্টেও পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ। মিরপুর টেস্টেও পাকিস্তানের কাছে হারল টাইগাররা, ইনিংস ও ৮ রানের ব্যবধানে।

মিরপুর টেস্টে পরাজয় এড়াতে আজ সারাদিন ক্রিজে টিকে থাকতে হতো বাংলাদেশকে। কিন্তু ২০৫ রানে অলআউট হয়ে টাইগার ভক্তদের আবারও হতাশ করল মুমিনুল বাহিনী।

এর আগে ২০০ রানের মাথায় সাকিব আল হাসানের আউট হয়ে যাওয়ায় সেই সম্ভাবনা ক্ষীণ হয়ে পড়ে। সাজিদ খানের বলে ৬৩ রানের মাথায় বোল্ড হয়ে এই চ্যাম্পিয়ন অলরাউন্ডার সাজঘরে ফিরে গেলে ম্যাচ বাঁচানোর সম্ভাবনা দুর্বল হয়ে যায় বাংলাদেশের জন্য। সাকিবের সাথে মেহেদী হাসান মিরাজের জুটিতে বৃষ্টিতে দুই দিন ভেসে যাওয়া টেস্টটি ড্র করার সম্ভাবনা জাগালেও মিরাজ ও সাকিবের বিদায়ে মমিনুল হকের দলের জন্য তা আর সম্ভব হলো না।

২৫ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ইনিংস মেরামত করতে লড়াই চালিয়েছেন লিটন দাস ও মুশফিকুর রহিম। ব্যক্তিগত ৪৫ রানে লিটন আউট হয়ে গেলে ভাঙে এই দুই ইনফর্ম ব্যাটারের ৭৩ রানের জুটি। এরপর ব্যাট করতে নামেন সাকিব আল হাসান। পাল্টা আক্রমণে রানের গতি বাড়াতে থাকেন এই চ্যাম্পিয়ন অলরাউন্ডার। মুশফিকের সাথে জুটি গড়ে ইনিংস ব্যবধানে পরাজয় এড়ানোর চেষ্টাও করেন তিনি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আউট হয়ে সাজঘরে ফিরতে হয় মুশফিককে।

মিরপুরে শেষ দিনের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ৭৬ রান নিয়ে দিন শুরু করা স্বাগতিকরা অলআউট হয় ৮৭ রানে। যা টেস্টে বাংলাদেশের চতুর্থ সর্বনিম্ন রান। মিরপুরে দ্বিতীয় সেরা ৪২ রানে ৮ উইকেট নেন পাকিস্তানের স্পিনার সাজিদ খান। ফলোঅনে পরেও ছবিটা বদলায়নি মুমিনুলদের। এবার পেসারদের সামনে অসহায় আত্নসমর্পণ করেন মাহমুদুল জয়, সাদমান, শান্তরা। ২৪ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে দল। এরপর লিটন, মুশফিক, সাকিব্দের চেষ্টা সত্ত্বেও দেশের মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ এড়াতে পারলো না বাংলাদেশ। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন এই টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১২ উইকেট লাভ করা পাকিস্তান অফস্পিনার সাজিদ খান। ম্যান অব দ্য সিরিজ হয়েছেন আবিদ আলী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন