টোল থেকে পদ্মা সেতুর নির্মাণ ব্যয় উঠাতে লাগবে ৩৫ বছর

fec-image

পদ্মা সেতু দিয়ে চলাচলকারী গাড়ি থেকে টোল আদায়ের মাধ্যমে ২০৫৭ সাল নাগাদ সেতু নির্মাণের ব্যয় উঠে আসবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ সোমবার জাতীয় সংসদে সংরক্ষিত আসনের মমতা হেনা লাভলীর প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহন থেকে আদায় করা টোল দিয়ে ৩৫ বছরে ১৪০ কিস্তিতে সরকারের দেওয়া সব ঋণ পরিশোধ করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। তিন মাস পরপর প্রতিটি কিস্তি দেওয়া হবে। সে হিসাবে ২০৫৭ সাল নাগাদ টোল আদায়ের মধ্য দিয়ে পদ্মা সেতুর জন্য ব্যয় করা অর্থ উঠে আসবে।

সরকারি দলের সংসদ সদস্য শামসুল হকের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সেতু বিভাগের আওতায় পাটুরিয়া-দৌলতদিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করা হয়েছে। পরবর্তী সময়ে নির্দেশনা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম বলেন, রেলওয়ের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ব্যয় ২.৪৩ টাকা এবং আয় ০.৬২ টাকা। অন্যদিকে মালামাল বহনে প্রতি কিলোমিটারে টনপ্রতি খরচ হয় ৮.৯৪ টাকা এবং আয় ৩.১৮ টাকা।

রেলমন্ত্রী রেলওয়ের গত পাঁচ বছরের (২০১৬-১৭ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছর) রেলের আয়ের হিসাব তুলে ধরেন। মন্ত্রীর তথ্য অনুযায়ী, রেলওয়ে গত ৫ বছরে ৩৬ কোটি ১৭ লাখ যাত্রী এবং ২ কোটি ৮ লাখ ১৩ হাজার টন মালামাল বহন করেছে। এ সময়ে রেলের আয় হয়েছে ৬৮ কোটি ৮৬ লাখ ৫১ হাজার টাকা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − seven =

আরও পড়ুন