ঢিলে ঢালাভাবে পালিত হলো ১৮ দলের প্রথম দিনের হরতাল

 ডেস্ক নিউজ

দেশব্যাপী বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের দুই দিনের সকাল-সন্ধ্যা হরতালের প্রথম দিন ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। হরতালকে কেন্দ্র করে দেশের কোথাও বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।এদিকে, বরাবরের মত আজও রাজধানীর হরতালে মাঠে ছিল আওয়ামী লীগবিএনপি বা ১৮ দলের উল্লেখযোগ্য কোনো নেতাকে মাঠে দেখা যায় নি।

রাজধানীর মতিঝিলে রবিবার যৌথ বাহিনীর অভিযানে হেফাজতে ইসলামের নেতাকর্মী হতাহতের ঘটনার প্রতিবাদে ১৮ দলীয় জোট এই হরতাল আহ্বান করে।
অপরদিকে, হরতালে বিশৃঙ্খলা এড়াতে রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অবস্থান নিয়েছেন পুলিশ, র‌্যার ও বিজিবি সদস্যরা। সকাল থেকেই রাজধানীতে রিকশা ও অটোরিকশা চলাচল করছে।

সংখ্যায় কম হলেও রাস্তায় গণপরিবহণ চলতে দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গণপরিবহণের সংখ্যাও বাড়ে। তবে যথারীতি গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। রেল ও লঞ্চ চলাচল স্বাভাবিক বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সকালে তেজগাঁও শিল্পাঞ্চলে হরতালের সমর্থনে ছাত্রদল কর্মীদের মিছিল থেকে একটি হাতবোমা ফাটানো হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানান। তবে পুলিশ পৌঁছার আগেই তারা চলে যান। মিরপুর চিড়িয়াখানা রোডে ছাত্রদল ও সবুজবাগে যুবদল কর্মীরা হরতাল সমর্থনে মিছিল করে। আগারগাঁওয়ে স্বেচ্ছাসেবক দলের মিছিল থেকে গাড়ি ভাঙচুরের চেষ্টা হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

হরতালের মধ্যেও পল্টন ও মতিঝিল এলাকার পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক রয়েছে। নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে অন্যান্য হরতালের দিনের মতোই ব্যাপক নিরাপত্তা নেয়া হয়েছে।
১৮ দলের এই হরতালে সমর্থন দেয়ার পাশাপাশি গ্রেফতার নেতাকর্মীদের মুক্তির দাবিতে রবিবার সারা দেশে হরতাল হেফাজতে ইসলাম।

খোঁজ নিয়ে দেখা গেছে, রাজধানীতে হরতালের সমর্থনে মিছিলের চেয়ে আওয়ামী লীগের আঙ্গসংগঠনের হরতারবিরোধী মিছিল বেশি বের হয়েছে। সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ক্যাম্পাসসহ বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকায় একাধিক হরতারবিরোধী মিছিল করেছে।

এছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়, ধানমন্ডি কার্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, বিভিন্ন থানা যুবলীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে হরতালবিরোধী মিছিল বের করা হয়েছে।

এদিকে, ঢাকার বাইরে কোথাও হরতালে বড়ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 9 =

আরও পড়ুন