তরুণ নির্মাতা রোমান-জাহিদের চলচ্চিত্রে বঙ্গবন্ধুর ছেলেবেলা

fec-image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছেলেবেলার কাহিনী নিয়ে তরুণ নির্মাতা রোমান কবির ও জাহিদ মজুমদার নির্মাণ করছেন সিনেমা ‘মধুমতির তীরে’। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অর্থায়নে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রযোজনায় ছবিটি নির্মিত হচ্ছে। ছবিটির সার্বিক ব্যবস্থাপনায় আছে জেফিল্মস।

নির্মাতাদ্বয় জানিয়েছেন, ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্নজীবনী’ থেকে অনুপ্রাণিত হয়ে জাতির জনকের কৈশোরের রাজনৈতিক জীবনের গোড়ার দিককার কিছু কাহিনী নিয়ে এ ছবিটির প্রেক্ষাপট নির্মাণ করা হয়েছে।

এর আগে তারা তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অর্থায়নে বেশকিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। রোমান কবিরের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে-বাবুলের মেস: স্বপ্ন রঙিন, টুকরো গল্প, যুগল স্বপ্ন, নীরার কবিতা ও নীরার একদিন। জাহিদ মজুমদার নির্মাণ করেছেন: রিফিউজি ৭১, ধোঁয়াসা, বুড়িগঙ্গার মাঝি, সারেং কথা।

পরিচালক রোমান কবির ও জাহিদ মজুমদার বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্নজীবনী বইয়ের অনুপ্রেরণায় বঙ্গবন্ধুর শিশু ও কিশোরবেলার কিছু কাহিনীকে ঘিরে আবর্তিত ‘মধুমতির তীরে’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। যখন তিনি রাজনীতির দীক্ষা নিচ্ছিলেন। যেই সময়টায় রোপিত হচ্ছিল একজন রাজনীতিক শেখ মুজিবুর রহমানের বেড়ে উঠার বীজ।

তারা বলেন, এ চলচ্চিত্রটিতে শেখ মুজিবের সাহসিকতা, নেতৃত্বদান, মানবিকতা, আদর্শ, পরোপকারিতা, সামাজিক ও রাজনৈতিক সচেতনতা ইত্যাদির মাধ্যমে মুজিবের প্রথমদিককার জীবনের অংশ তুলে ধরা হবে।

চলচ্চিত্রটির প্রি প্রোডাকশনের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে নির্মাতাদ্বয়। শীঘ্রই শুটিংয়ে গড়াবে সিনেমাটি এমন কথা জানিয়েছেন তারা।

ছবিটির চিত্রনাট্য ও পরিচালনা করছেন রোমান কবির ও জাহিদ মজুমদার। বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট থেকে চলচ্চিত্রের উপর স্নাতকোত্তর সম্পন্ন করেছেন তারা দুজনেই।

ছবিটির উপদেষ্টা হিসেবে আছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা গাজী রাকায়েত। ‘মধুমতির তীরে’ সিনেমাটির মিডিয়া পার্টনার কালচারাল ইয়ার্ড। ছবিটির সহ ব্যবস্থাপনায় আরকে ক্রিয়েশনস।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 7 =

আরও পড়ুন