তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়া শুরু

fec-image

তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া শুরু করেছে চীন। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নিজেদের শাসিত দ্বীপকে ঘিরে এই মহড়া দেয়া হচ্ছে। খবর আল জাজিরা

চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম সিনহুয়া নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ মে) সকাল ৭টা ৪৫ মিনিটে তাইওয়ান স্ট্রেইট, উত্তর, দক্ষিণ এবং পূর্বাঞ্চল ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে। এছাড়ার রয়েছে কিনমেন, মাতসু, উকিউ এবং ডংগিন দ্বীপ।

চীনের সামরিক বাহিনীর মুখপাত্র লি শি বলেন, তাইওয়ানের স্বাধীনতাকামীদের শক্তিশালী জবাব দিতে এবং এখানে বিদেশি শক্তিদের হস্তক্ষেপ বন্ধে এই মহড়া চালানো হচ্ছে।

গত সোমবার তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন উইলিয়াম লাই চিং তে। এরপরই তিনি তার বক্তব্যে চীনকে ভয়ভীতি এবং রাজনৈতিক হস্তক্ষেপ প্রয়োগ বন্ধে আহ্বান জানান। চীন তাইওয়ানকে নিজেদের দ্বীপ বলে দাবি করে।

এদিকে বেইজিং তাইওয়ানকে একীভূত করতে চাপ প্রয়োগের বিষয়টি অস্বীকার করেনি। নতুন প্রেসিডেন্ট হিসেবে লাই শপথ গ্রহণের দিন চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে এবং তাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে আখ্যায়িত করে।

এদিকে শপথ গ্রহণের পর উইলিয়াম লাই চিং তে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বলেন, তাইওয়ান একটি স্বাধীন স্বার্বভৌম রাষ্ট্র। এদেশের মানুষও স্বাধীনতার পক্ষে। তাই আমরা তাইওয়ানের স্বাধীনতা এবং গণতন্ত্র রক্ষায় কোনো ধরনের ছাড় দেব না।

বৃহস্পতিবার শুরু হওয়া ওই সামরিক মহড়ায় একাধিক বিষয়কে সামনে রেখে কাজ করবে চীনের সামরিক বাহিনী। তবে কতদিন সামরিক মহড়া চলবে সে বিষয়ে কিছু বলা হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন