parbattanews

‘তামাক চাষ কৃ‌ষি জ‌মির উর্বরতা কমায়’

“কৃ‌ষিই সমৃ‌দ্ধি” এই প্রতিপাদ‌্যকে সাম‌নে রেখে ২০২২-২৩ অর্থ বছ‌রে র‌বি মৌস‌ুমে রাজস্ব খা‌তের অর্থায়‌নে ও মা‌টিরাঙ্গা কৃ‌ষি সম্প্রসারণ অ‌ধিদপ্ত‌রের আ‌য়োজ‌নে স্থা‌পিত প্রদর্শণীর মাঠ দিবস উদযাপন ক‌রা হ‌য়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) বিকা‌লে কৃ‌ষি উপসহকারী আ‌মির হো‌সে‌নের দা‌য়িত্বপ্রাপ্ত খাগড়াছ‌ড়ির মা‌টিরাঙ্গা উপ‌জেলার গোম‌তি ইউ‌নিয়ন ৮নং ওয়ার্ড বান্দরছড়া এলাকায় মাঠ‌ দিবস উদযাপন করা হ‌য়।

স্থানীয় ইউ‌পি চেয়ারম‌্যান ‌তোফজ্জল হে‌সে‌নের সভাপ‌তি‌ত্বে প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছিলেন উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমান।

এসময় কৃ‌ষি উপ‌সহকা‌রী আ‌মির হো‌সেন, জয়নাল আ‌বে‌দিন, সংর‌ক্ষিত আস‌নের ম‌হিলা মেম্বার কুমারিকা ত্রিপুরা, ইউ‌পি সদস‌্য কামরুল ইসলামসহ এলাকার কৃষক ও কৃষা‌নিগণ উপ‌স্থিত ছি‌লেন।

প্রধান অ‌তি‌থির বক্তব্যে উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমান ব‌লেন, রা‌শিয়া-উই‌ক্রেন যুদ্ধে বিশ্বব‌্যা‌পী তে‌লের ঘাট‌তি দেখা দি‌য়ে‌ছে। তার প্রভাব বাংলা‌দে‌শেও প‌ড়ে‌ছে। তা হ‌তে উত্তর‌ণে পর্যাপ্ত স‌রিষা চাষ কর‌তে হ‌বে। ‌তি‌নি আ‌রো ব‌লেন, পু‌ষ্টি‌বিদদের ম‌তে সয়া‌বিন তেল মানব‌ দে‌হের জন‌্য খুবই ক্ষ‌তিকর। শরীর সুস্থ‌্য রাখার জন‌্য স‌রিষার তেল খুবই উপকা‌রি। ভুট্টা ও স‌রিষা চা‌ষে খর‌চ কম লাভ বে‌শি । তাই ধান চা‌ষের পাশাপা‌শি ভুট্টা ও স‌রিষার আবাদ বাড়া‌তে হ‌বে।

মাঠ দিব‌সে সভাপ‌তির সমাপ‌নী ব‌ক্তে‌ব্যে স্থনীয় চেয়ারম‌্যান তোফাজ্জল হো‌সেন কৃষক‌দের উ‌দ্যেশ‌্য ক‌রে ব‌লেন, আপনারা বাজারমু‌খী না হ‌য়ে কৃ‌ষিমু‌খী হোন। কৃষক ও কৃ‌ষি বাঁচ‌লে, দেশ বাঁ‌চ‌বে। আবা‌দি জ‌মি‌তে কেউ বা‌ড়ি ও পুকুর কর‌বেন না। উপযুক্ত জ‌মি থাক‌লে মাছ চা‌ষের জন‌্য আমার টাকা দি‌য়ে লেক ক‌রে দেব। তি‌নি জোর দি‌য়ে ব‌লেন,
আগামী বছ‌রে গুম‌তি‌তে কেউ স্রোতহীন জ‌মি‌তে তামাক চাষ করবেন না। কৃ‌ষি জ‌মি‌তে তামাক চা‌ষে উচ্চ মাত্রায় রাসায়‌নিক সার ব‌্যবহা‌রে মা‌টির উর্বরতা ক‌মায়। স‌রিষা উৎপাদ‌নে সল্প সম‌য়ে কম খর‌চে অ‌ধিক ফলন পাওয়া যায় এবং জ‌মি‌র উর্বরতা বাড়ায় ।

Exit mobile version