‘তিন পার্বত্য জেলায় পিছিয়ে পড়া ৪০ হাজার পরিবার সৌরবিদ্যুতের আওতায় আসছে’

fec-image

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেছেন, পাহাড়ের পিছিয়ে পড়া ৪০ হাজার পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার মেগা প্রকল্পের আওতায় ৪০ হাজার সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুতের আওতায় আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সেনাবাহিনীর মেশিনারিজ টুলস এসব সোলার প্যানেল সরবরাহ করবে। খুব শীঘ্রই পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এই প্রকল্প বাস্তবায়ন করবে।

১২ অক্টোবর (মঙ্গলবার) সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথিতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নিখিল কুমার চাকমা বলেন, পাহাড়ের দূর্গম অঞ্চলে যারা বসবাস করে তারা বিদ্যুতের অভাবে সরকারের ডিজিটাল সেবা থেকে বঞ্চিত হচ্ছে। বিদ্যুৎ না থাকায় তারা মোবাইল ফোন, টিভি, ইন্টারনেট সেবা থেকেও দূরে সাংবাদিকরা সকল উন্নয়ন তুলে ধরলেও সরকারের কোন উন্নয়নমূলক কাজ সম্পর্কে তাদের ধরণা নেই। তাই সোলার প্যানেলের মাধ্যমে তাদের টিভি, ফ্রীজ, ইন্টারনেট ব্যবহার নিশ্চিত করা হবে।

তিনি আরও বলেন, একটি বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে কোন মধ্যসত্য ভোগী যেন অনৈতিক ও অর্থনৈতিক কোন সুবিধে নিতে না পারে। আমরা যে এলাকায় বিদ্যুৎ আছে সেখানে কোন সোলার প্যানেল দিবোনা, কেবলমাত্র দূর্গম অঞ্চলের মানুষ এসব সুবিধা পাবে। নাগরিক সর্বধনা শেষে ১ কোটি ৫৫ লক্ষ ৫০ হাজার টাকা ব্যায়ে উন্নয়ন বোর্ডের বাস্তবায়ন করা পাঁচটি প্রকল্পের উদ্বোধন করেন চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। পরে উন্নয়ন বোর্ডের বাঘাইছড়ি রাবার প্রকল্প পরিদর্শন করেন।

দুপুরে বাঘাইছড়ি প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মত বিনিময়কালে প্রেসক্লাব পক্ষ থেকে সম্মাননাস্বারক প্রাদান করেন। নিখিল কুমার চাকমাকে সংর্বধনা দিয়েছে উপজেলার নাগরিক সমাজ।

এসময় তার সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটির জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জেলা পরিষদ সদস্য প্রিয়নন্দ চাকমা, আঞ্চলিক পরিষদের সদস্য হাজী কামাল উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কেরোল চাকমাসহ উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীগণ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − sixteen =

আরও পড়ুন