ত্রিপুরার উপজাতি পরিষদের নির্বাচনে বিজেপির শোচনীয় পরাজয়

fec-image

সাবেক কংগ্রেস প্রধানের হাতে তৈরি দল টিপ্রা (টিআইপিআরএ)-এর কাছে ভারতের ত্রিপুরা রাজ্যের উপজাতি পরিষদের নির্বাচনে বিজেপির শোচনীয় পরাজয় হয়েছে। নির্বাচনে মোট ২৮টি আসনের মধ্যে গেরুয়া শিবির পেল ৯টি, টিপ্রা পেয়েছে ১৮টি আসন। খবর আনন্দবাজার পত্রিকার।

ত্রিপুরা রাজ পরিবারের সদস্য প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মনের দল টিপ্রা প্রথমবার নির্বাচনে নেমেই চমক দেখাল। রাজ্যের উপজাতি পরিষদের ভোটে কার্যত অভাবনীয় ফল করেছে সদ্য তৈরি হওয়া নয়া রাজনৈতিক দলটি। উল্টোদিকে রাজ্যের ক্ষমতায় থাকা সত্ত্বেও শােচনীয়ভাবে পরাজিত হলো বিজেপি নেতৃত্বাধীন ইনডিজেনাস পিপলস ফ্রন্ট অব ত্রিপুরা

নির্বাচনে বাম ও কংগ্রেস কোনো আসন না পেলেও একটি আসনে জয়ী হয়েছেন নির্দল প্রার্থী। শনিবার ভোট গণনা শুরু হতেই দেখা যায়, কার্যত উপজাতিরা রাজ্যের শাসক শিবির থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। বরং তাঁরা বেছে নিয়েছেন টিপ্রাকে। শেষ পর্যন্ত ২৮ আসনের মধ্যে ১৮টিতে জয়ী হন টিপ্রার প্রার্থীরা। মাত্র ৯টি আসনে জিতেই সন্তুষ্ট থাকতে হয় বিজেপি ও তাদের জোটসঙ্গী আইপিএফটিকে।

২০১৫ সালের মে মাসে বামফ্রন্ট পেয়েছিল ২৫টি আসন। ২০১৮ সালে বিজেপি ও আইপিএফটি’র জোট পেয়েছিল ২০টি বিধানসভা আসনের মধ্যে ১৮টি। কিন্তু এবার শূন্য হাতেই ফিরতে হয়েছে রাজ্যের পূর্বতন শাসকদলকে।

কংগ্রেস প্রধানের পদ থেকে গত বছর সেপ্টেম্বরে ইস্তফা দিয়েছিলেন ত্রিপুরা রাজ পরিবারের সদস্য প্রদ্যোৎমাণিক্য দেব। তৈরি করেছিলেন ‘ত্রিপুরা ইন্ডিজেনাস প্রোগ্রেসিভ রিজিওনাল অ্যালায়েন্স’। সেই দলের হয়েই এবার উপজাতি পরিষদের ভোটের লড়াইয়ে নেমেছিলেন তিনি।

২০টি বিধানসভা কেন্দ্র এলাকায় ছড়িয়ে থাকা পরিষদগুলোর ভোট গত ৬ এপ্রিল গৃহীত হয়। ২০১৫ সালে এই আসনগুলোর শেষ নির্বাচনে ২৫টিতে জয় পেয়েছিল বামেরা। এবার তাদের ঝুলি শূন্য। তবে বিপুল জনসমর্থন নিয়ে উঠে এসেছে ত্রিপুরার নতুন দলটি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ত্রিপুরা, নির্বাচন, পরাজয়
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 5 =

আরও পড়ুন