parbattanews

থানচিতে ইট ভাটার ড্রাম চিমুনী ভেঙ্গে দিয়েছে ভ্রম্যমাণ আদালত

বান্দরবানের থানচি উপজেলায় অনুমোদনহীনভাবে গড়ে ওঠা ইট ভাটার ড্রাম চিমুনী ভেঙ্গে দিয়েছে ভ্রম্যমাণ আদালত। এসময় ওই ভাটাকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২মার্চ) সকালে থানচি উপজেলার হেডম্যানপাড়া এলাকায় এই অভিযান চালান ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও থানচি উপজেলা নির্বাহী অফিসার আতাউল গণি ওসমানী। পরিবেশ অধিদপ্তর ও পুলিশের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, বান্দরবানের থানচি উপজেলার নিষিদ্ধ এলাকায় সাঙ্গু ব্রিকস পরিবেশ অধিদপ্তরের কোনো অনুমোদন বা লাইসেন্স না নিয়েই নিষিদ্ধ এলাকায় অবৈধভাবে ইটের ভাটা তৈরি করে ব্যবসা করে আসছিল। এ কারণে ইট ভাটায় নিষিদ্ধ ড্রাম চিমুনী ভেঙে দেওয়া হয়েছে।

এসময় সাঙ্গু ব্রিকসের মালিক আনিসুর রহমান সুজন পলাতক থাকায় ভাটার ম্যানেজার সরোয়াের আলম (৪৯)কে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

উল্লেখ্য, ইট প্রস্তুত ও পোড়ানো পরিবেশ অধিদপ্তর আইনে (২০১৩ এর সংশোধনী) উল্লেখ রয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান, বাগান ও আবাসিক এলাকার এক কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। এ আইনের তোয়াক্কা না করেই থানচির একটি শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে লাগিয়ে ভাটাটি স্থাপন ও দীর্ঘদিন ধরে ইট পোড়ানোর কাজ করে আসছিলেন আনিসুর রহমান সুজন।

Exit mobile version