থানচিতে দুই অবৈধ বালু উত্তোলনকারীকে ২০ হাজার টাকা জরিমানা 

fec-image

বান্দরবানের থানচিতে সাংগু সেতু পাশ্ববর্তী সাংগু নদী থেকে দুই অবৈধ বালুর উত্তোলনকারীর নিকট ২০ হাজার টাকা জড়িমানা করেছে ভ্রাম্যমান আদালত। থানচিতে দীর্ঘদিন ধরে সড়ক উন্নয়নের নাম করে ও নিরাপত্তাবাহিনীর নাম ভাঙ্গিয়ে সাংগু নদী থেকে প্রতিনিয়ত অবৈধভাবে বালুর উত্তোলন করা হয়েছে। এই বালি  উত্তোলনের কাজে ব্যবহার করা হেচ্ছে ভারী যন্ত্র (স্কেভেটর)।

থানচি ব্রিজের দেড়শ গজের মধ্যে প্রশাসনের নাকের ডগায় এভাবে প্রকাশ্যে বালু উত্তোলন করা হলেও অজ্ঞাত কারণে প্রশাসন ব্যবস্থা নিচ্ছেনা। স্থানীয়দের এমন অভিযোগ পাওয়ার পর আজ (শুক্রবার) সকালে উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুল হক মৃদুল এর নেতৃত্বে বালুর চড়ে অভিযান চালানো হয়।

এসময় অবৈধ পন্থায় বালু উত্তোলনকারী ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান উবামং মারমা ও লোহাগাড়া চট্টগ্রাম নিবাসী আনু মিঞাকে ঘটনা স্থল থেকে ১০ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

অভিযানে থানচি থানার এসআই অনুপ কুমার দেসহ পুলিশের ৩জন সদস্য উপস্থিত ছিলেন। এসআই অনুপ কুমার দে জানান বালু চড়ে ভারি যন্ত্র স্কেভেটর পাওয়া যায়নি। স্থানীয়দের অভিযোগ ছিল ভারী যন্ত্র দিয়ে বালু উত্তোলনের ফলে হুমকিতে রয়েছে ফসলি জমি, সাঙ্গু নদীর ব্রিজ ও থানচি স্বাস্থ্য কমপ্লেক্সসহ নদীর তীরবর্তী কয়েকটি গ্রাম।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =

আরও পড়ুন