থানচিতে বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্তদের নগদ সহায়তা প্রদান

fec-image

বান্দরবানে থানচি উপজেলার ৩ ইউনিয়নে সাতশো পরিবারকে শর্তহীণ নগদ অর্থ সহায়তা প্রদান করেছে উপজেলা প্রশাসন। ভারী বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে পাহাড় ধসসহ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে এ সহায়তা দেয়া হয়।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে শর্তহীন নগদ অর্থ সহায়তা প্রদান উপলক্ষ্যে থানচি সদর ও বলিপাড়া ইউনিয়ন পরিষদগুলোতে পৃথক আয়োজন করা হয়। এ আয়োজনে উপস্থিত অতিথিরা সরকার ও স্ব স্ব উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্টরা আকস্মিক দুর্যোগে মোকাবেলায় সব সময় প্রস্তুত রয়েছে উল্লেখ করে, যে কোন দুর্যোগে সরকারের সতর্ক বার্তা মেনে চলা ও আশ্রয় কেন্দ্রে চলে আসার আহবান জানান।

শর্তহীন আর্থিক সহায়তায় প্রতি পরিবারকে ৫ হাজার ৫ শত টাকা ছাড়াও প্রতিবন্ধি পরিবার হিসেবে চিহিৃত একশ পরিবারকে ৬ হাজার ৫ শত টাকা করে সর্বমোট ৩৯ লক্ষ ৫০ হাজার টাকা প্রদান করা হয়েছে।

জাতীয় বেসরকারি সংস্থা কারিতাস বাংলাদেশ চট্টগ্রাম অঞ্চল, স্থানীয় এনজিও সংস্থা তৈমু ও ইউএসএআইডি অর্থায়নের পার্বত্য চট্টগ্রামে পরিচালিত স্যাপলিং প্রকল্পের আওতায় বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে সাড়াদান কর্মসূচির আওতায় এই সহায়তা দেয়া হচ্ছে।

থানচি সদর ও বলিপাড়া ইউনিয়নে পৃথকভাবে সহায়তা প্রদানের সময় উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা, বলিপাড়া ৩৮ ব্যাটালিয়ানে উপ-অধিনায়ক মেজ্বর মোঃ জাহাঙ্গির আলম, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি অনুপম মারমা, থানচি সদর ইউপি চেয়ারম্যান মাংসার ম্রো, বলিপাড়া ইউপি চেয়ারম্যান জিয়াঅং মারমা, যুব উন্নয়নের ক্রেডিট সুপারভাইজার সেলিম রেজা, ওয়ার্ড মেম্বার চাইসিংউ মারমা, মংসিংহাই মারমা, জাতীয় স্বেচ্ছাসেবী সংগঠন কারিতাসের প্রোগ্রাম অফিসার রুপনা দাশ, ম্যানেজার চয়ন মারমা, স্যাপলিং প্রকল্পের ডিআরআর এন্ড ওয়াজ অফিসার অংক্যজ মারমা, সিল্ক অফিসার উদুল চাকমা, এসজিও সংস্থা তৈম ‘র  ম্যানেজার ষ্টিফ ত্রিপুরা প্রমূখ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, চলতি জুন মাসের ৬ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত টানা ১০ দিন বর্ষনের ফলে আকস্মিক বন্যা ভূমিধসে বান্দরবান জেলার ৬টি উপজেলায় প্রায় দেড় লক্ষাধিক মানুষ ও পরিাবার ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার থানচি, রুমা, রোয়াংছড়ি উপজেলা ৯টি ইউনিয়নের মোট ২ লক্ষ ১শত পরিবারকে শর্তহীণ নগদ অর্থ সহায়তা দিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + 3 =

আরও পড়ুন