থানচিতে মৌজা হেডম্যান কার্যালয়ে আগুন

fec-image

বান্দরবানের থানচিতে মৌজা হেডম্যানের কার্যালয়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। রবিবার (৮ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৫টার দিকে ৩৬২নং থানচি মৌজা হেডম্যানের কার্যালয়ে আগুন লাগে বলে জানা যায়। কার্যালয়ের ফার্নিচারসহ প্রায় ৮ লক্ষ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে ৩৬২নং থানচি মৌজা হেডম্যানের পরিবারের লোকজন জানিয়েছে।

জনসাধারণের সাথে সর্বাক্ষনিক যোগাযোগ ও মৌজাবাসীদের সাথে মিটিং করার জন্য হেডম্যানের নিজস্ব অর্থায়নে ২০০৮ সালে ৩৬২ নং থানচি মৌজা হেডম্যান কার্যালয় হিসেবে নির্মাণ ও ব্যবহার করা হয়েছিল। ৩৬২ নং থানচি মৌজা হেডম্যান ও থানচি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হ্লাফসু হেডম্যান ৫ বছর নিয়মিত ব্যবহারের পর ২০১৩ সালে হেডম্যান কার্যালয় জমির মালিকানা নিয়ে থানচি সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম মংওেয়ই মারমার ছেলে মংমংসিং মারমা আদালতে মামলা করলে আদালত এর ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দেয়। এরপর থেকে দীর্ঘদিন যাবৎ কার্যালয়টি অব্যবহৃত রয়েছে ।

হ্লাফসু হেডম্যান এর পারিবারিক ছোট ভাই, উপজেলা আওয়ামী লীগের নেতা ও থানচি হেডম্যান পাড়া নিবাসী অংশৈসা মারমা সাংবাদিকদের জানান, ২০১৩ সালে জমির মালিকানা নিয়ে আদালতে মামলা হলে আদালত ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দিলে ৭ বছর ধরে অব্যবাহৃত ছিল। কেউ হয়তোবা আগুন লাগিয়েছে বলে দাবি করেন তিনি। তিনি বলেন, অব্যবহৃত বা পরিত্যক্ত থাকলেও আগুন লাগানোর মত কোন কিছু নেই।

যোগাযোগ করা হলে থানচি মৌজা হেডম্যান ও থানচি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হ্লাফসু জানান, আমি গত কয়েকদিন যাবৎ বান্দরবান বাড়িতে অসুস্থ হয়ে চিকিৎসাধীন আছি। চিকিৎসকের পরমর্শ মতে বিশ্রামে রয়েছি তবে সুস্থ হলে ঘটনা স্থলে গিয়ে সরেজমিনে দেখবো।

তিনি বলেন, কার্যালয় নির্মাণের সময় ৮ হতে ৯ লক্ষ টাকা আসবাবপত্রসহ খরচ হয়েছে আমার ।

থানচি অফিসার ইনচার্জ জোবাইরুল হক জানান, পাহাড়ে পরিত্যক্ত ঘরে কেউ বিড়ি সিগারেট খেয়ে অসাবধানতাবশত ফেলে দেয়ার কারণে আগুন লাগতে পারে বলে আমরা অবগত আছি ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অগ্নিকান্ড, মৌজা হেডম্যানে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন