থানচি সদর ইউপির উন্মুক্ত বাজেট ঘোষণা

fec-image

বান্দরবানে থানচি উপজেলা ৩ নং থানচি সদর ইউনিয়ন পরিষদে স্বচ্ছতা, জবাবদিহিতা, বার্ষিক উন্নয়ন পরিকল্পনা প্রনয়ণ ও চাহিদা নিরুপণে জনঅংশগ্রহণ মূলক ২০২২-২০২৩ অর্থ বছরে উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩১ মে) দুপুর সাড়ে ১২ টা সদর ইউনিয়ন পরিষদের মিলনায়তনে এ ২০২২-২৩ অর্থবছরে জন্য প্রস্তাবিত উন্মুক্ত বাজেট ঘোষণা করেন সদর ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের সা: সম্পাদক অংপ্রু ম্রো।

বাজেটের ২০২২-২৩ অর্থ বছরে প্রস্তাবিত বজেটের ২ কোটি ২১ লাখ ৩৭ হাজার ৫৪৯ টাকা। ব্যয় ধরা হয়েছে ২ কোটি ২১ লাখ ৩৪ হাজার ৫৪৯ টাকা। এতে উদ্ধৃত্ত ৩ হাজার টাকা। উন্মুক্ত বাজেটের রাজস্ব খাতে ৩০লাখ ২৫ হাজার ৩৫০ টাকা, রাজস্ব খাতে ব্যয় ৩০ লাখ ২৪ হাজার ৩৫০ টাকা উদ্ধৃত্ত ১ হাজার টাকা। উন্নয়ন খাতে আয় ১ কোটি ৯১ লাখ ১২ হাজার ১৯৯ টাকা। উন্নয়ন খাতে ব্যয় ১ কোটি ৯১ লাখ ১০ হাজার ১৯৯ টাকা উদ্ধৃত্ত ২ হাজার টাকা দেখানো হয়েছে।

একই ইউনিয়ন পরিষদের গত ২০২০-২১ অর্থ বছরে কোভিড-১৯ করোনাকালীন পরিস্থিতে ২ কোটি ২৭ লাখ ৩৭ হাজার ৪২৭ টাকা। ২০২১-২২ অর্থ বছরে ২ কোটি ২২ লাখ ৯৭ হাজার ১০৮ টাকা বাজেট ঘোষণা করা হয়েছিল সংশ্লিষ্টরা। গত দুই অর্থ বছরে তুলনায় আগামী বছরের জন্য বাজেটে প্রায় ৬ লাখ টাকার কম বাজেট পেশ করা হয়েছে । কী কারণে কম বাজেট ঘোষণা করা হয়েছে উপস্থিত গন্যমান্য ব্যক্তিদের কোন প্রকার প্রতিক্রিয়া দেখা যায় নি।

ইউপি চেয়ারম্যান অংপ্রু ম্রো ২০২২-২৩ অর্থ বছরে ইউনিয়ন পরিষদের সরকারি বরাদ্দ হিসেবে উল্লেখ করেন, এলজিইএসপি-৩ উন্নয়ন সহায়তা ( টোক বরাদ্দ) আওতায় তহবিল হতে প্রাপ্ত ২০ লাখ। গ্রামীণ অবকাঠামোগত সংস্কার টিআর আওতায় ২৪ লাখ। গ্রামীণ অবকাঠামোগত নির্মাণ কাজের বিনিময় টাকা (কাবিটা) আওতায় ৩৬ লাখ। অসহায় পরিবারের পুর্নবাসন ৪০ দিন কর্মসৃজন আওতায় ৩২ লাখ ৮৪ হাজার।দুস্থ পরিবারের জন্য ভিজিডি কর্মসূচি আওতায় ৭৮ লাখ ২৬ হাজার ১৯৯ টাকা সর্বমোট ১ কোটি ৯১ লক্ষ ১২ হাজার ১৯৯ টাকা আয় ও ব্যয়ের হিসাবে দেখানো হয়েছে। এ দিকে ইউনিয়ন পরিষদের টেক্স টোল ইজারা আয় ও ব্যয়ের ঘরে শুন্য দেখানো হয়।

সদর ইউপি সচীব চমংউ মারমা সঞ্চালনায় উন্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান অংপ্রু ম্রো , উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এছাড়াও মহিলা ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হেডম্যান সিমং ত্রিপুরা, সংরক্ষিত মহিলা সদস্যা নুচিংপ্রু মারমা, রিংকো ম্রো, হ্লাহ্লায়ি মারমা, প্রমুখ উপস্থিত ছিলেন। এতে ইউনিয়ন পরিষদের ইউ, পি সদস্য,স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গগণ স্বতস্ফুর্ত অংশ নেন ।

থানচি উপজেলা মোট ৪টি ইউনিয়ন পরিষদের মধ্য থেকে চলতি বছরের প্রথম দফা ৩ নং থানচি সদর ইউনিয়ন ব্যতিত অন্য কোন ইউনিয়ন পরিষদের মে মাসের মধ্যে সাধারণ জনগণের স্বতস্ফুর্ত উপস্থিতিতে উন্মুক্ত বাজেট ঘোষণা ও আলোচনা সভা পরিলক্ষিত হয় নি।

সারা দেশে ইউনিয়ন পরিষদ সমূহের চলতি বছরে মে মাসের ৩০ তারিখ মধ্যে উন্মুক্ত বাজেট ঘোষণা করার বাধ্যবাধকতা রয়েছে। তিনি কারণ হিসেবে বলেন, জুন মাসের জাতীয় বাজেট মহান সংসদের উপস্থাপন করবেন মাননীয় অর্থ মন্ত্রী সুতারাং জাতীয় সংসদে অধিবেশন শুরুর আগেই ইউনিয়ন পরিষদ সমূহ বাজেট সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করার তাগিদ দিয়েছে।

তবে গতকাল উপজেলা পরিষদের মাসিক সমন্বয় ও আইন শৃংঙ্খলা সভা অংশ গ্রহণ করায় আমি উন্মুক্ত বাজেট সভা করার সম্ভব হয় নি বলে সাংবাদিকদের জানানো হয়েছে চেয়ারম্যান অংপ্রু ম্রো। তিনি আর ও বলেন, ইউনিয়ন পরিষদে দুর্নীতি মুক্ত, স্বচ্ছতা, জবাবদিহিতা, বার্ষিক উন্নয়ন পরিকল্পনা প্রনয়ণ ও চাহিদা নিরুপণে জনঅংশগ্রহণ মূলক বাজেট অবশ্যই গুরুত্বপূর্ণ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উন্মুক্ত বাজেট ঘোষণা, থানচি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × four =

আরও পড়ুন