parbattanews

থেলাসেমিয়ায় আক্রান্ত একই পরিবারের ৩ সন্তান

talacameya-%e0%a6%a5%e0%a7%87%e0%a6%b2%e0%a6%be%e0%a6%b8%e0%a7%87%e0%a6%ae%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be
কক্সবাজার প্রতিনিধি :
‘আমি আর সন্তান হারাতে চাইনা। আমার সন্তানেরাও বাচঁতে চায়। তারা হাঁসি-খুশি হয়ে খেলতে চায় অন্যান্য শিশুদের মত। থেলাসেমিয়া’র কারনে ধ্বংস হয়ে গেছে আমার সুখের সংসার। এই রোগে মৃত্যু থেকে সন্তানদের বাচাঁতে প্রতি মাসে রক্ত (এ-প্লস) দিতে হচ্ছে। প্রায় সময় রক্ত না মিলায় আমার দিনমুজর স্বামী অনিয়মিত রক্ত দিতে দিতে অসুস্থ্য হয়ে পড়েছে। এমনও ঘটেছে চিকিৎসকের কাছে গোপন রেখে এক মাসে ২ বারও রক্ত দিয়েছেন তিনি। তাকে বারন করলেও শুনে না। কারন এই রোগে আক্রান্ত হয়ে গত ৯ বছর আগে তার হাতের উপরই মারা গেছে আমাদের বড় মেয়ে শানজীদা জীন নুরী (৬)। এখন আতংক এই রোগে আক্তান্ত অপর দুই সন্তান আছিয়া জীন নুরী (৯) ও ইয়াছিন আরফাত (৪) কে নিয়ে। চিকিৎসার অভাবে হয়ত তাদেরও হারাতে হবে।

এই রোগের কারণে সন্তানদের করুণ চিত্র দেখলে বাচঁতে মন চায় না। তারা দুর্বল হয়ে মাঠিতে ছটফট করতে থাকে। হাত-পা হলদে বর্ণের হতে শুরু করে। তারা সবসময় ভিজতে চায় বৃষ্টিতে। পুকুরের পানিতে ডুবে থাকতে চায়। একটু পর গোসল করতে চায়। দীর্ঘ ১৫ বছরেরও বেশি সময় ধরে এই সন্তানদেও চিকিৎসার খরচ চালাতে গিয়ে আমার নিস্ব হয়ে পড়েছি। সব হারিয়ে হলেও আমরা সন্তানদের বাচাঁতে চাই।’ এসব কথা বলছিলেন পেকুয়া উপজেলার মগনামা’র মহুরী পাড়ার গিয়াস উদ্দিনের স্ত্রী ছাবিনা সুলতানা। তার ৪ সন্তানের মধ্যে ৩ সন্তান থেলাসেমিয়া রোগে আক্রান্ত। আর এই ৩ জনের মধ্যে ১ জন মারা গেছে।
শিশুদের পিতা গিয়াস উদ্দিন জানান, তারা এই দুই শিশুকে চট্টগ্রামের সেভরন হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন। তাদেরকে চিকিৎসক বলেছেন, এই দুই সন্তানের মধ্যে আছিয়া জীন নুরী’র অবস্থা ভাল না। তার উন্নত চিকিৎসা দরকার। উন্নত চিকিৎসার মাধ্যমে তারা ফিরে পেতে পারে স্বাভাবিক জীবন।

কিন্তু এই উন্নত চিকিৎসার খরচ তাদের কাছে নেই। তাই তারা অপারগ হয়ে সকলের সহযোগিতা চাইছে। তারা বলছেন, কক্সবাজারের প্রত্যেক লোক যদি মাত্র একটি করে টাকা দেয় তাহলে ওই টাকা দিয়ে চিকিৎসার মাধ্যমে তাদের সন্তানরা বেচেঁ যায়। তাদের আর কিছু চায় না শুধু সন্তানদের স্বাভাবিক জীবন ফিরে পেতে চায়। তাদের আর্থিকভাবে সাহায্য করতে তাদের মা’ ছাবিনা সুলতানার মোবাইল নাম্বার (০১৮২৩২২৪৪৮৫) অথবা তাদের বাবা গিয়াস উদ্দিনের মোবাইল নাম্বারে (০১৮৪৩১৯০১৪০) যোগাযোগ করা যাবে।

প্রসঙ্গত, থেলাসেমিয়া রোগের ব্যাপারে চিকিৎসক সাইফুল ইসলাম জানান, থেলাসেমিয়া এক ধরনের বংশগতির রক্তের সমস্যা। এর কারনে রোগীর দেহে স্বাভাবিকের চেয়ে রক্তে কম লোহিত কনিকা ও কম হিমোগ্লোবিন থাকে। ফলে নিয়মিত রক্ত সঞ্চালন না করলে রোগীর পক্ষে বেচেঁ থাকা সম্বভ নয়। থেলাসেমিয়া দুই ধরনের হয়ে থাকে, মাইনর (সাধারণ) এবং মেজর (জটিল)। থেলাসেমিয়া থেকে বাচঁতে উন্নত চিকিৎসার পাশাপশি কিছু সম্ভাব্য উপায় রয়েছে, তা হল, আন্ত: পরিবার বিবাহ বন্ধ করতে হবে। নিজের থেলাসেমিয়া থাকলে যাকে বিয়ে করা হবে তার এই রোগ আছে কিনা পরিক্ষা করে নিতে হবে। রক্তের গ্রুপ ম্যাচ করে বিয়ে করতে হবে যাতে পরিবর্তীতে সন্তান যেন এই রোগের ধারক না হয়। যার থেলাসিমিয়া মাইনর (সাধারণ) তাকে অবশ্যই খাওয়া দাওয়ার প্রতি যত্নশীল হতে হবে।

Exit mobile version