দক্ষিণ আন্দামান সাগরে হঠাৎ কী ঘটল?

fec-image

দক্ষিণ আন্দামান সাগরে সৃষ্টি হচ্ছে এক নিম্নচাপ বলয়। প্রথমে তার গতি উত্তর-পূর্বমুখী থাকবে। এই বলয় মধ্য-বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি করবে। ক্রমে এর শক্তি বাড়বে। এখনও পর্যন্ত এটির ঘূর্ণিঝড় তৈরির সম্ভবনা অন্তত ৬০ শতাংশ।

আবহাওয়া অফিসের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, ভারতের দক্ষিণবঙ্গের সব জেলায় আগামী দুদিনের মধ্যে বজ্রসহ বৃষ্টি, সঙ্গে ৩০ থেকে সর্বাধিক ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

এদিকে ১৯ মে দক্ষিণবঙ্গের পুরুলিয়া-ঝাড়গ্রাম, হাওড়া-হুগলি ও কলকাতা ছাড়া পুরো দক্ষিণবঙ্গেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এদিন মালদা ও দুই দিনাজপুরেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

পরদিন ২০ মে মালদা ও উত্তর দিনাজপুর বাদে উত্তর এবং দক্ষিণবঙ্গ মিলিয়ে রাজ্যের সব জেলায় বজ্রসহ বৃষ্টি, সঙ্গে ৪০ বা ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

এছাড়া পুরো রাজ্যেই ২১-২২ মে হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। দার্জিলিং ও কালিম্পং জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হতে পারে। এছাড়া সর্বাধিক ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ২৩-২৪ মে রাজ্যের সব জেলায় হালকা বা মৃদু বৃষ্টি হতে পারে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আবহাওয়ার খবর
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন