parbattanews

দীঘিনালায় নারী পাচার রোধে মঞ্চস্থ হলো নাটক ‘ফদাংতাং আন্দার’

দীঘিনালায় নারী পাচার রোধে চাকমা ভাষায় নাটক মঞ্চস্থ করা হয়েছে। নাটকের নাম “ফদাংতাং আন্দার” যার অর্থ আলোময় অন্ধকার। জুম ঈসথেটিকস কাউন্সিল (জাক) পরিবেশনায় মঙ্গলবার দুপুরে উপজেলার সিএন্ডবি মাঠে নাটকের আয়োজন করে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ নামে বেসরকারি উন্নয়ন সংস্থা।

নাটকে দুটি পাহাড়ি মেয়েকে চীন দেশে বউ করে নিয়ে যাওয়ার প্রলোভন দেখানো হয়েছে। এবং সেখানে ভালো বেতনে চাকরীর প্রলোভন দেখানো হয়। এসব প্রলোভনে রাজি হয় দুজন পাহাড়ি মেয়ে। পরে চীন থেকে ফেরৎ আরেক পাহাড়ি মেয়ের মুখে বিভিন্ন নির্যাতনের বর্ণনা শুনে সতর্ক হয় তারা।

ফদাংতাং আন্দার নাটকটি দেখে, উপজেলার কড়ইতলী এলাকার মধুমতি চাকমা জানান, নাটকটি খুবই ভালো লেগেছে। কিভাবে নারীদের পাচার করে নিয়ে যাচ্ছে পাচারকারী চক্র এ নাটকে তা ফুটে উঠেছে। তিনি আরও জানান, এতে করে আমাদের সমাজের মা-বোনেরা সজাগ ও সচেতন হবে।

এব্যাপারে বেসরকারি উন্নয়ন সংস্থা “আলো”র নির্বাহী পরিচালক অরুণ কান্তি চাকমা বলেন, চীন’সহ বিভিন্ন দেশে চাকরীর প্রলোভন এবং বউ করে নিয়ে যাওয়ার প্রলোভনে নারীরা পাচার হচ্ছে। পাচার রোধে এবং নারীদের সতর্ক সচেতনতা বৃদ্ধি করার জন্যেই এ উদ্যোগ।

Exit mobile version