parbattanews

দীঘিনালায় নির্মাণাধীন সেতুর একাংশ ধ্বসে পড়েছে

 মুজিবুর রহমান ভুইয়া, খাগড়াছড়ি :

খাগড়াছড়ি পার্বত্য জেলার দীঘিনালা উপজেলার মাইনী নদীর উপর নির্মাণাধীন একটি সংযোগ সেতুর একাংশ ধ্বসে পড়েছে। দীঘিনালা উপজেলা সদরের সঙ্গে আশে-পাশের দশটি গ্রামের সড়ক যোগাযোগ ব্যবস্থা নিরাপদ করার জন্য খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ আড়াই কোটি টাকার ব্যয়ে সেতুটির নির্মাণ কাজ শুরু করে। চলতি অর্থ-বছরের শুরুতেই সেতুটির ওপরের অংশের ঢালাইয়ের কাজ শুরু করেন স্থানীয় ঠিকাদারি প্রতিষ্ঠান রিপ রিপ এন্টারপ্রাইজ।

মঙ্গলবার দিনভর সেতুটির প্রথম অংশের ঢালাইয়ের কাজ শেষ করা হলেও রাতে বিকট শব্দে সেতুটির ৬২ ফুট দীর্ঘ ঢালাই করা অংশটি ধ্বসে পরে। ধারনা করা হচ্ছে নির্মাণকাজে গুনগত মান না থাকায় এ দুর্ঘটনার সৃষ্টি হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান রিপ রিপ এন্টারপ্রাইজ‘র প্রতিনিধি টুন্টু চাকমা জানান, আমরা সংশ্লিষ্ট প্রকৌশলীর উপস্থিতিতেই ঢালাই দিয়েছি। কিন্তু কি কারণে সেতৃটি ধ্বসে পড়লো তা বুঝতে পারছি না।

আজ বুধবার দুপুর নাগাদ ঠিকাদারী প্রতিষ্ঠান বা জেলা পরিষদের প্রকৌশল বিভাগের কাউকে ঘটনাস্থলে দেখা যায়নি। অবশ্য ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাড়াহুড়ো করে ভেঙ্গে পড়া অংশ সরাতে শ্রমিক নিয়োগ করেছে। এদিকে স্থানীয় কমল চাকমা ও রকি চাকমাসহ কয়েকজন বাসিন্দা অভিযোগ করেন, সেতুটি নির্মাণে তাদারকির কোনো বালাই ছিল না। ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন নিজেদের ইচ্ছামতো কাজ করেছে। ঢালাইয়ের সময় এ ঘটনা ঘটলে বড় ধরনের প্রাণহানির সম্ভাবনার কথাও জানান তারা।

তবে পার্বত্য জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী জীবন রোয়াজা এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্ণধার রিপ রিপ চাকমা এ প্রতিনিধির সাথে কোন কথা বলতে রাজি হননি।

Exit mobile version