parbattanews

দীঘিনালায় পাহাড় ধসের আশঙ্কায় বন্ধ বিদ্যালয় পাশ্ববর্তী পাড়াকেন্দ্রে চালু

দীঘিনালা প্রতিনিধি:
দীঘিনালায় পাহাড় ধসের আশঙ্কায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হওয়া মায়াফাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম চালু করা হয়েছে। গত শনিবার থেকে পাশ্ববর্তী মায়াফাপাড়া ‘পাড়াকেন্দ্রে’ পাঠদান শুরু হয়। পাঠদানের বিষয়টি নিশ্চিত করেছেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক টিপলু বড়য়া।

সরেজমিনে গত রবিবার বিকালে মায়াফাপাড়ায় ওই বিদ্যালয় এলাকায় গিয়ে দেখা যায়, পাশ্ববর্তী পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পরিচালিত মায়াফাপাড়া পাড়াকেন্দ্রে পাঠদান চলছে। এক কক্ষ বিশিষ্ট ঘরে সব ছাত্রদের নিয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করছেন বিদ্যালয়ের শিক্ষিকা সন্ধ্যা রানী দাশ।

এ ব্যাপারে শিক্ষিকা সন্ধ্যা রাণী দাশ বলেন, একই কক্ষে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির পাঠদান করতে খুবই সমস্যা হয়। তারপরও কোন উপায় নেই!

বিদ্যালয়ের প্রধান শিক্ষক টিপলু বড়ুয়া জানান, আমাদের বিদ্যালয়টি পুরোপুরি পাহাড় ধসের ঝুঁকিতে রয়েছে। গত ৪জুলাই থেকে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম উপজেলা প্রশাসন বন্ধ ঘোষণা করেন। বিদ্যালয়ের একশত পাঁচজন শিক্ষার্থীর ভবিষ্যতের কথা বিবেচনা করেই, পার্শ্ববর্তী পাড়া কেন্দ্রে পাঠদান কার্যক্রম চালু করেছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শেখ শহিদুল ইসলাম জানান, বড় ধরনের ঝুকি এড়াতে মায়াফা পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়টি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে, পার্শ্ববর্তী পাড়াকেন্দ্রে পাঠদান কার্যক্রম চালু করা হয়েছে। তিনি আরো জানান, ঝুকিমুক্ত স্থানে বিদ্যালয় স্থাপনের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

উল্লেখ্য, গত ১ জুলাই থেকে পাহাড় ধসের আশঙ্কায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় মায়াফাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম।

Exit mobile version