দীঘিনালা-খাগড়াছড়ি সড়কে ঝুঁকিপূর্ণ ৪০টি বাঁক, প্রায়ই ঘটছে দুর্ঘটনা

fec-image

দীঘিনালা-খাগড়াছড়ি সড়কে ২০ কিলোমিটারের মধ্যে প্রায় ৪০টি ঝুকিপূর্ণ বাঁক রয়েছে। এসব ঝুকিপূর্ণ বাঁকে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। মঙ্গলবার (৩১ আগস্ট) দুপুরে যাত্রীবাহী সিএনজি ফেরার পথে অটল টিলা এলাকায় দুর্ঘটনায় পড়ে, এতে তিন যাত্রী আহত। পরে তাদের উদ্ধার করে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়। তবে দুর্ঘটনা এড়াতে চালকদের মাঝে একটু সচেতনতা এলেই অনেকাংশে দুর্ঘটনা রোধ করা সম্ভব।

জানা যায়, দীঘিনালা-খাগড়াছড়ি সড়কের ২০ কিলোমিটারের মধ্যে উচুনিচু প্রায় ৪০টি ঝুকিপূর্ণ বাঁক রয়েছে। এসব বাক অতিক্রম করার সময় বিপরীত দিকের গাড়ী দেখা যায় না। অন্যদিকে হর্ণ দিলেও অনেক সময় শোনা যায় না। তাই যাত্রীবাহী এবং পর্যটকবাহী গাড়ির যাতায়াতের ফলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। চলতি মাসে একই এলাকায় দু’বার দুর্ঘটনার ঘটনা ঘটে। এদিকে মঙ্গলবার উপজেলার ভৈরফা এলাকার অটল টিলায় খাগড়াছড়ি থেকে ছেড়ে আসা এক যাত্রীবাহী সিএনজি দুর্ঘটনায় পড়ে। এতে উপজেলার পুলিন হেডম্যান পাড়া গ্রামের নিকোলাই থাকমার স্ত্রী অন্বেষা চাকমা (৩৫) ছেলে চৈতন্য চাকমা (৯) এবং মায়া চাকমা (৫৫) গুরুতর আহত হয়। পরে তাদের প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করে ছেড়ে দেয়া হয়।

প্রত্যক্ষদর্শী কবাখালী ইউনিয়নের মো. মাহবুবুল হাছান খোকন জানান, আমি যাত্রীবাহী সিএনজি পেছনে ছিলাম। সিএনজি গাড়িটি দ্রুত গতিতে পাহাড়ের ঢালু নেমে যাওয়ার সময় হঠাৎ ব্রেক ফেইল হয়ে দুর্ঘটনার কবলে পরে। এতে তিন জন আহত হয়। পরে তাদের উদ্ধার করে স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠাই।

তিনি আরও জানান, যেহেতু পর্যটন এলাকা হিসেবে যান চলাচল বেড়েছে, সেহেতু সকলের জানমাল রক্ষায় সচেতনতার সাথে গাড়ি চালানো প্রয়োজন। শুধু গাড়ি চালকরা সচেতন হলেই অনেকাংশে দুর্ঘটনা রোধ করা সম্ভব।

এব্যাপারে খাগড়াছড়ি জেলা জীপ মালিক সমিতির লাইন তত্ত্বাবধায়ক এবং দীঘিনালা উপজেলা যুবলীগের সভাপতি মো. মোজাফফর হোসেন জানান, খাগড়াছড়ি দীঘিনালা সড়কে আকাবাকা উচুনিচু ঝুকিপূর্ণ ৪০টি বাক রয়েছে, অন্যদিকে পর্যটন এলাকা হিসেবে গাড়ির সংখ্যা বেড়েছে।

তাই চালকদের আরও সচেতন হয়ে গাড়ি চালানোর জন্য পরবর্তী সভায় উত্থাপন করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + five =

আরও পড়ুন