দীর্ঘ ১৭ বছরেও সংস্কার হয়নি কাপ্তাই বাঁধের আপস্ট্রিম জেটিঘাট সড়ক

fec-image

প্রশাসনের অবহেলা, অনিয়মের ফলে দীর্ঘ ১৭ বছরেও সংস্কার করা হয়নি কাপ্তাইয়ের প্রাণকেন্দ্র কাপ্তাই বাঁধের প্রধান ট্রানজিট পয়েন্ট আপস্ট্রিম জেটিঘাট সড়কটি। উক্ত সড়ক দিয়ে প্রতিনিয়ত সরকার কোটি কোটি টাকার রাজস্ব আয় করছে। সংস্কার না করায় প্রতিনিয়ত বিভিন্ন মহলের ক্ষোভ বেড়েই চলেছে।

এ ট্রানজিট পয়েন্ট দিয়ে প্রতিদিন মৎস্য উন্নয়ন কর্পোরেশনের কোটি টাকার মাছ, গাছ, বাঁশ, ছন, কলাসহ বিভিন্ন ব্যবসায়ি কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে।  সেনা বাহিনী কর্তৃক লেকভিউ আইল্যান্ড পর্যটন কেন্দ্র দর্শন, রাঙ্গামাটি সদর, বিলাইছড়ি, লংগদু, মাইনী, জুড়াছড়িসহ ৬/৭টি উপজেলার একমাত্র যাতায়াত পয়েন্ট এ আপস্ট্রিম জেটিঘাট।

২০০২সালে সর্বশেষ সংস্কার করা হলেও ১৭ বছর যাবৎ এটি আর সংস্কার না করায় ট্রানজিট পয়েন্ট দিয়ে যাতায়াতের বিভিন্ন মালবাহি ট্রাক, সিএনজি, বাস, কার চলাচল অযোগ্য হয়ে পড়েছে। সড়কটির মধ্যে বড় বড় গর্ত সৃস্টি হয়েছে। গর্তের মধ্যে বৃষ্টির পানি পড়ে সড়কের বেহাল অবস্থা হয়ে পড়েছে।

জেটিঘাট ট্রাক চালক মোঃ ইসমাই বলেন, দীর্ঘদিন এ সড়কটি সংস্কার না করার ফলে আমাদের গাড়ির অনেক যন্ত্রাংশ ভেঙ্গে গিয়েছে। পরে লাখ লাখ টাকা দিয়ে সংস্কার করেছি। কর্তৃপক্ষকে জানিয়েও সুফল পাওয়া যায়নি।

এদিকে আপস্ট্রিম জেটিঘাট মুদিদোকান ব্যবসায়ীর সাবেক সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম জানান, কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র এ জায়গার মালিক সংস্কার করার কথা। তাদের প্রতিমাসে আমাদের নিকট হতে দোকান ভাড়া, প্রতিবছর এ ট্রানজিট পয়েন্টের লক্ষ লক্ষ টাকা ইজারা দিয়ে মোটা অংকের টাকা নিচ্ছে।

সড়কটি সংস্কার করার কথা থাকলেও অবহেলা আর অনিয়মের ফলে র্দীঘ বছর যাবৎ তারা সংস্কার করতে ব্যার্থ হয়েছে। এদিকে আপস্ট্রিম জেটিঘাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো: সাইফুল ইসলাম বলেন, এ জেটিঘাটে ৭০/৮০টির মত দোকান রয়েছে। রয়েছে দাখিল মাদরাসা, বন বিভাগের পরীক্ষণ ফাঁড়ি, মৎস্য উপকেন্দ্র, বাঁশ, গাছ, ট্রাক ও ইঞ্জিনচালিত বিভিন্ন সরকারি /বেসরকারি অফিস কার্যালয়। এদের নিকট হতে কর্নফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র (পিডবি) প্রতি মাসে ভাড়া নিচ্ছে এবং বছরে লক্ষ লক্ষ টাকা ইজারা নিচ্ছে। সড়কটি সংস্কার করার কথা বারবার বললেও পিডিবি ম্যানেজার পরির্দশন করে দেখে যায়। কিন্ত কাজের কাজ কিছুই হচ্ছেনা।

তিনি বলেন, পিডিবি ম্যানেজার দেখার পর বলেছেন এত টাকা দিয়ে আমাদের পক্ষে এ সড়কটি সংস্কার করা সম্ভব নয়। এছাড়া সাপ্তহে শনিবার এ জেটিঘাট বাঙ্গালি-পাহাড়ির হাট বসে । হাটের দিন কোটি টাকার লেনদেন হয় এখানে। হাটে সবজি বিক্রি করতে আশা উচেংমং মারমা বলেন, দীর্ঘ বছর যাবৎ সড়কটি সংস্কার না করায় আমাদের বেচাবিক্রি করতে কস্ট হয়। আমরা এ সংস্কার চাই। এদিকে কাপ্তাই আওয়ামী লীগের একজন নেতা জানান, সড়কটি সংস্কার করা আমাদের নির্বাচনী দাবি ছিল বর্তমান রাঙ্গামাটি আসনের সংসদের নিকট।

এ ব্যাপরে পিডিবি ম্যানেজারের নিকট কয়েকবার ফোন করেও পাওয়া যায়নি। তবে সকলেই এ সড়কটি দ্রুত সংস্কার করার দাবি জানান প্রশাসনের নিকট।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আপস্ট্রিম জেটিঘাট, ট্রানজিট পয়েন্ট, মৎস্য উন্নয়ন কর্পোরেশন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − fourteen =

আরও পড়ুন