দুর্গম সাজেক থেকে মুমূর্ষ ৫ শিশুকে হেলিকপ্টার যোগে চট্টগ্রাম সিএমএইচে আনলো সেনাবাহিনী

fec-image

রাঙামাটি জেলার সাজেক থানার দূর্গম শিয়ালদহ থেকে মুমূর্ষ ৫ শিশুকে উদ্ধার করে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টার যোগে চট্টগ্রাম সিএমএইচে প্রেরণ করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন।

স্থানীয় সূত্রে জানা গেছে, সম্প্রতিক সময়ে রাঙ্গামাটি জেলার সাজেক ইউনিয়নের দুর্গম শিয়ালদহ এলাকায় হাম রোগ বিশেষ করে শিশুদের মাঝে ব্যাপক হারে ছড়িয়ে পড়ে। গত কয়দিনে এই মহামারী রোগে আক্রান্ত হয়ে সাজেকের দূর্গম পাহাড়ি এলাকা তথা অরুন পাড়া, লুথিয়ান পাড়া ও কমলাপুরপাড়া গ্রামে অন্তত ৮ জন ত্রিপুরা শিশু প্রাণ হারিয়েছে।

এই অবস্থায়, উক্ত এলাকায় আক্রান্ত আরো শতাধিক মানুষদের উন্নত চিকিৎসা সহায়তা দেয়ার লক্ষ্যে গত ২৪ মার্চ বেসামরিক ও সামরিক চিকিৎসকদের সমন্বয়ে গঠিত একটি চিকিৎসক দল সেনাবাহিনীর তত্ত্বাবধানে বিমান বাহিনী হেলিকপ্টারযোগে শিয়ালদহ এলাকায় প্রেরণ করা হয়।

সাজেকের শিয়ালদহ লোকালয় থেকে অত্যন্ত দূরবর্তী এবং দুর্গমতার কারণে সামাজিক সুযোগ-সুবিধার অনেক কিছুই অনুপস্থিত, সেখানে এই অসুস্থ উপজাতিদের উন্নত চিকিৎসা সহায়তা দেয়ার নিমিত্তে দূর্গম পাহাড়ি পথ পাড়ি দিয়ে সেনাবাহিনীর এমন ছুটে আসা ছিল সকলের কাছে অকল্পনীয়।

এসময় সমন্বিত চিকিৎসক দল সেই এলাকায় একটি পরিবারের ৫ জন অপুষ্টিজনিত রোগসহ নিউমনিয়ায় আক্রান্ত শিশুর সন্ধান পান এবং চিকিৎসকগণ শিশুদের জীবন বাঁচাতে জরুরী ভিত্তিতে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে পাঠানো প্রয়োজনীয়তা অনুভব করেন।

বিষয়টি জানার পর সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল এস এম মতিউর রহমান অতি দ্রুত এই শিশুদের হেলিকপ্টারযোগে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে নিয়ে আসার নির্দেশনা প্রদান করেন। যার প্রেক্ষিতে বুধবার বিকেল ৪টা ৩০ মিনিটে বিমান বাহিনী হেলিকপ্টারযোগে রোগাক্রান্ত দুস্থ এসকল শিশুদের চট্টগ্রামে নিয়ে আসা হয়। উদ্ধারকৃত শিশুরা হল: ১। প্রতিল ত্রিপুরা (৫), ২। রোকেন্দ্র ত্রিপুরা (৬), ৩। রোকেদ্র ত্রিপুরা (৮), ৪। নহেন্দ্র ত্রিপুরা (১০) ও ৫। দিপায়ন ত্রিপুরা (১৩)।

বর্তমানে উন্নত চিকিৎসার জন্য তাদেরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। সামরিক বাহিনীর এমন মহানুভবতায় উক্ত এলাকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের চোখেমুখে কৃতজ্ঞতার আভাস ফুটে ওঠে। তারা এই সহযোগিতার জন্য সেনাবাহিনীকে আন্তরিক ধন্যবাদ জানান।

এদিকে হেলিকপ্টারযোগে দুঃস্থ রোগীদের স্থানান্তরের পাশাপাশি অন্যান্য আক্রান্ত রোগীদের সেবা শুশ্রুষায় যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে সেনা ও বেসামরিক চিকিৎসকদের সমন্বয়ে গঠিত চিকিৎসক দল।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: সেনাবাহিনী, সেনাবাহিনীর চিকিৎসা সেবা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =

আরও পড়ুন