‘দেশি শাক সবজি ও ফলমূলে প্রচুর পরিমাণ পুষ্টিগুণ থাকে’

fec-image

দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি ফাহমিদা মুস্তফা বলেন, ‘বাংলাদেশ এখন খাদ্য সয়ংসম্পন্ন , পেট ভরে খাবার খেলে হবে না। খাবারের পুষ্টিগুণ সম্পর্কে জানতে হবে, অনেকের ধারণা পুষ্টিকর খাবারের দাম বেশি তা সম্পূর্ণ ভুল। দামি খাবারে পুষ্টিগুণ কম থাকে। দেশি শাক-সবজি ফলমূলে প্রচুর পরিমাণ পুষ্টি থাকে। পুষ্টিগুণ জেনে খাবার গ্রহণ করতে হবে এবং খাবারে পুষ্টিগুণ সম্পর্কে সকলকে সচেতন হতে হবে। এদিকে আলোচনা সভা শেষে ১শ জন দুস্থ মানুষের মাঝে পুষ্টিকর খাবর বিতরণ করা হয়।

বুধবার (২৭এপ্রিল) সকাল ১১টায় উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের যৌথ আয়োজনে এবং এনজিও লীন এর সহয়োগিতায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আয়োজিত পুষ্টিমেলা উদ্বোধন উপলক্ষে এসব কথা বলেন তিনি।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান মিজ সীমা দেওয়ান। এছাড়া অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. তনয় তালুকদার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিটু দেওয়ান, উপজেলা মাধ্যমিক শিক্ষা সুপারভাইজার মো. আব্দুল্লাহ আল মামুন, এনজিও দীঘিনালা উপজেলা কো-অডিনেটর সুনয়ন চাকমা প্রমুখ।

আলোচনা সভায় ডা. তনয় তালুকদার বলেন, ‘পুষ্টি কোন আলাদা উপাদান নয়, এটা খাবারের গুণ, কোন খাবারে বেশি পুষ্টি আছে জানতে হবে। পুষ্টিকর খাবার না খেলে শিশুদের বুদ্ধি বিকাশ হয়না, কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সুগঠন হয়না। গর্ভবস্থায় মায়ের পুষ্টিকর খাবার না খেলে সন্তান বিকলাঙ্গ হতে পারে। তাই সকলকে সচেতন হতে হবে  এবং পুষ্টিকর খাবার খেতে হবে’।

সভায় এনজিও লীন এর কিশোর-কিশোরী ক্লাবের সদস্যরা অংশ নেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + eleven =

আরও পড়ুন