বিশ্ব প্রবীণ দিবস

‘দেশের উন্নয়নে প্রবীণদের অভিজ্ঞাকে কাজে লাগিয়ে স্বপ্নের সোনার বাংলা গড়তে চাই’

fec-image

“পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জেলা সমাজসেবা কার্যালয় খাগড়াছড়ি জেলা শাখা’র উদ্যোগে ৩২তম আন্তর্জাতিক প্রবীণ দিবস পালন করা হয়েছে।

শনিবার (১অক্টোবর) সকালে জেলাশহরস্থ হাসপাতাল সড়কের প্রবীণ ভবনে প্রাঙ্গণ থেকে এ দিবসটি উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন সড়ক হয়ে আবার প্রবীণ ভবনে এসে শেষ হয়। এ সময় বাংলাদেশ প্রবীণ হৈতেষী সংঘ’র জেলা শাখা’র সভাপতি প্রফেসর বোধি সত্ত্ব দেওয়ান’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এ দিবসটি উপলক্ষে আলোচনা সভায় জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. মনিরুল ইসলাম বলেন, দেশে প্রবীণের সংখ্যা যে দ্রুত হারে বাড়ছে, এক সময় পরিচর্যাহীন বার্ধক্যই দেশের একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়াতে পারে। আজ বিশ্ব প্রবীণ দিবস। প্রবীণদের অধিকার সুরক্ষায় ১৯৯০ সাল থেকে প্রতিবছর ১ অক্টোবর জাতিসংঘ আন্তর্জাতিকভাবে দিবসটি পালন করে আসছে। ৩২তম প্রবীণ দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’। দিবসটি পালনে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদপ্তর নানান কর্মসূচি নিয়েছে।

আলোচনা সভায় জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি- সরকারের নেওয়া এই পদক্ষেপগুলো প্রবীণদের কল্যাণে কার্যকর ভূমিকা পালন করবে।দেশের উন্নয়নে প্রবীণদের জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ গড়তে চাই। আমাদের সরকার এই লক্ষ্যে নিরন্তর কাজ করে যাচ্ছে।সরকারের পাশাপাশি বিভিন্ন উন্নয়ন সংস্থা ও বেসরকারি সংস্থা প্রবীণদের কল্যাণে এগিয়ে এলে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে।দেশের উন্নয়নে প্রবীণদের জ্ঞান ও অভিজ্ঞাকে কাজে লাগিয়ে স্বপ্নের সোনার বাংলা গড়তে চাই।

অন্যান্য বক্তারা বলেন, বাংলাদেশে বর্তমানে দেড় কোটির বেশি প্রবীণ আছেন। এটা ২০২৫ সালে হয়ে যাবে দুই কোটি। ২০৫০ সালে এই সংখ্যাটা দাঁড়াবে সাড়ে চার কোটিতে। তখন দেশে শিশুদের চেয়ে প্রবীণদের সংখ্যা বেড়ে যাবে। ২০১৩ সালে সরকার জাতীয় প্রবীণ নীতিমালা তৈরি করলেও পরিবার বা সমাজে এই নীতিমালা এখনো তেমন কার্যকর হয়নি। জাতীয় প্রবীণ নীতিমালা অনুসারে, বাংলাদেশে ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের প্রবীণ বলে অভিহিত করা হয়। তবে বিশ্বের শিল্পোন্নত দেশসমূহে ৫৬ বছর বয়সী ব্যক্তিদের প্রবীণ হিসেবে বিবেচনা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য যতীন্দ্র লাল ত্রিপুরা,খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জামান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. মনিরুল ইসলাম, জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মিটন চাকমা প্রমুখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, প্রবীণ দিবস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন