দেশের সম্পদকে কাজে লাগাতে পারলে কেউ দাবায়ে রাখতে পারবে না :পররাষ্ট্রমন্ত্রী

fec-image

বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড.এ.কে. আব্দুল মোমেন এমপি বলেন, ‘আমাদের দেশে দু’টি সম্পদ। একটি হলো মানুষ, অন্যটি হলো নদী-নালা-খাল-বিল। এ দু’টি সম্পদকে কাজে লাগাতে পারলে কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না’।

সোমবার (১১ জানুয়ারি) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক আয়োজিত রাঙামাটি চিংহ্লা মং মারী স্টেডিয়ামে অনুষ্ঠিত বঙ্গবন্ধু এ্যাডভেঞ্চার উৎসব ২০২১ এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ইতিহাসের মহামানব জাতির পিতা বঙ্গবন্ধু সাধারণ ঘরে জন্ম নিয়েও মানুষের জন্য, জাতির জন্য কিছু করার চেষ্টা ছিলো। যে কারণে তাকে কারাগারে ২৩টি বছর কাটাতে হয়েছিলো। তিনি প্রত্যয়ী এবং আত্মবিশ্বাসী ছিলেন। জাতিকে তিনি পরাধীনতার শিকল থেকে মুক্তি দিয়েছেন। তার ইচ্ছা শক্তির কারণে তা সম্ভব হয়েছিলো।

মন্ত্রী জানান, সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ হতে হবে। শুধু পুঁথিগত বিদ্যায় পারদর্শী হয়ে জিপিএ বাড়ালে হবে না। মানুষের মতো মানুষ হতে হবে। এইজন্য নিজের ইচ্ছে শক্তিকে কাজে লাগাতে হবে।

মন্ত্রী আরও জানান, পার্শ্ববর্তী দেশ থাইল্যান্ডের জিডিপির অর্থনীতির চাকা ঘুরাচ্ছে পর্যটন শিল্প। কিন্তু আমাদের দেশ প্রকৃত ভরা এত সুন্দর হওয়ার পরও আমাদের পর্যটন শিল্প অনেক পিছিয়ে আছে।

তিনি তরুণদের উদেশ্যে বলেন, আমাদের দেশে একটি সমস্যা চাকরী। চাকরীর পিছনে না দৌড়ে চাকরীর বাজার কিভাবে সৃষ্টি করা যায় তার দিকে নজর দিন। নিজের হাতে থাকা ডিজিটাল ডিভাইসটাকে (এন্ড্রয়েট সেট) কাজে লাগান। সরকার বর্তমানে শিক্ষা খাতে বাজেটের হার বাড়িয়েছে। আগে শিক্ষার জন্য আট হাজার কোটি টাকা বাজেট থাকলেও বর্তমানে তা বেড়ে ৮০হাজার কোটি টাকায় উন্নতি করা হয়েছে। এর মধ্যে বেশিরভাগ বাজেট প্রযুক্তির বিকাশ উৎকর্ষিত করার জন্য। আপনি যদি আপনার ইচ্ছে শক্তিতে সঠিক ভাবে কাজে লাগাতে পারেন তাহলে লোক আপনাকে কালান্তরে মনে রাখবে।

তিনি আরও বলেন, আমাদের দেশে তরুণদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তা আগামী ১৫বছর পর্যন্ত বাড়বে। এই উপযুক্ত সময়ে তরুণ সমাজকে কাজে লাগাতে হবে।
বক্তব্যের প্রারম্ভে তিনি এসময় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারবর্গ, দেশের জন্য জীবন দেওয়া শহীদদের প্রতি বিনম্র  শ্রদ্ধা জ্ঞাপন করেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তৃতা করেন, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, রাঙামাটি ৩০৫ পদাদিক ডিভিশনের ব্রিগেড কমান্ডার ইফতেকুর রহমান (পিএসসি), রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ এবং রাঙামাটি পুলিশ সুপার মীর মোদ্দাছ্ছের হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান নুরুল আলম নেজামী।

বক্তৃতা শেষে পায়রা ও বেলুন উড়িয়ে বঙ্গবন্ধু এ্যাডভেঞ্চার উৎসব ২০২১ এর শুভ সূচনা করেন অতিথিবর্গ।

এ এ্যাডভেঞ্চারে বিভিন্ন ইভেন্টে ১০০জন প্রতিযোগী (১৮-৩৫বছর) অংশ নিচ্ছে। এর মধ্যে রাঙামাটি জেলা থেকে ২০জন, খাগড়াছড়ি জেলা থেকে ১৫জন, বান্দরবান জেলা থেকে ১৫ এবং বাকি ৫০জন দেশের অন্যান্য জেলা থেকে নেওয়া হয়েছে। ১১জুন-১৫ জুন পর্যন্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী, রাঙামাটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + four =

আরও পড়ুন