দেশে করোনায় ৭ জনের মৃত্যু, মাস্ক না পরলে শাস্তি

fec-image

দেশে করোনায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৫ জুলাই) সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় এসব মৃত্যুর ঘটনা ঘটে। একই সময়ে ১৯৯৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আগের দিন করোনায় মৃত্যু হয়েছিল ১২ জনের।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় ১১ হাজার ৯৩২টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৭৪।

গত ২৪ ঘণ্টায় করোনায় যে ৭ জনের মৃত্যু হয়েছে, তাঁদের সবাই পুরুষ। তাঁদের মধ্যে ৫ জন ঢাকা বিভাগের। আর বাকি দুজন রাজশাহী ও ময়মনসিংহের।

বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এখন পর্যন্ত দেশে করোনার সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা করতে দেখা গেছে।

করোনা পরিস্থিতি প্রায় সাড়ে তিন মাস নিয়ন্ত্রণে থাকার পর গত বছরের ডিসেম্বরের শেষ দিকে সংক্রমণ বাড়তে শুরু করে। করোনার নতুন ধরন অমিক্রনের প্রভাবে দ্রুত বাড়তে থাকে রোগী শনাক্ত ও শনাক্তের হার।

চলতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে নিয়মিতভাবে রোগী শনাক্ত ও শনাক্তের হার কমেছে। দেশে সংক্রমণ কমে আসায় আবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তুলে নেওয়া হয় করোনাকালীন বিধিনিষেধ। ২৫ মার্চ থেকে ১২ জুন পর্যন্ত দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ১০০-এর নিচেই ছিল। এর পর থেকে তা বেড়েছে।

সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত দেশে ১৯ লাখ ৮২ হাজার ৯৭২ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৯ হাজার ২৭৩ জন। আর মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৮১ জনের।

দেশে করোনার সংক্রমণ বাড়তে থাকায় সব জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করেছে সরকার। মাস্ক না পরলে শাস্তি দেওয়া হবে বলে সতর্ক করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনা, মাস্ক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − nine =

আরও পড়ুন