দে‌শের উন্নয়‌নে প্রতিবন্ধীরাও কাজ কর‌ছে: জেলা প্রশাসক ইয়াছ‌মিন পারভীন

fec-image

প্রতিবন্ধীরা এখন আর দে‌শের বোঝা নয়, দে‌শের উন্নয়‌নে প্রতিবন্ধীরাও কাজ কর‌ছে ব‌লে জানান বান্দরবান জেলা প্রশাসক ইয়াছ‌মিন পারভীন তিবরী‌জি।

শুক্রবার (৩‌ ডি‌সেম্বর) সকা‌লে জেলা প্রশাসক স‌ম্মেলন ক‌ক্ষে বাংলা‌দেশ জাতীয় সমাজ কল‌্যাণ প‌রিষদ, প্রতিবন্ধী সেবা ও সাহায‌্য কেন্দ্র, হিউম‌্যা‌নিটা‌রিয়ান ফাউ‌ন্ডেশন এর সহ‌যো‌গিতায় এবং জেলা প্রশাসন ও জেলা সমাজ‌ সেবা কার্যাল‌য়ের আ‌য়ো‌জ‌নে ৩০তম আর্ন্তজা‌তিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপল‌ক্ষে আ‌লোচনা সভা ও সহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে তি‌নি এ কথা ব‌লেন।

এসময় তি‌নি আ‌রো ব‌লেন, প্রতিবন্ধী জন্মগত এবং দুর্ঘটনা জ‌নিত কার‌নে হয়। এসব প্রতিবন্ধকতা‌কে আমরা স‌চেতনতা বৃ‌দ্ধির মাধ‌্যমে বন্ধ কর‌তে পা‌রি। জন্মগত কার‌ণে প্রতিবন্ধী রোধ কর‌তে হ‌লে অব‌শ‌্যই বাল‌্যবি‌য়ে বন্ধ কর‌তে হ‌বে। সরকার বাল‌্যবি‌য়ে বন্ধ করার জন‌্য আইন ক‌রে‌ছে। তা‌দের জন‌্য পু‌ষ্টির জন‌্য পু‌ষ্টিকর খাবার খে‌তে হ‌বে, আর এ পু‌ষ্টিকর খাবার দেয়ার জন‌্য বি‌ভিন্ন ভাতা প্রদান কর‌ছে। তি‌নি ব‌লেন, প্রতিবন্ধী‌দের বাদ দি‌য়ে বর্তমা‌নে কোন কাজই করা হ‌চ্ছেনা। এমন‌কি ভোট দা‌নেও প্রতিবন্ধী‌দের সু‌যোগ দেয়া হ‌চ্ছে। অন্ধরা যেন ভোট দি‌তে পা‌রে তাই তার সা‌থে গোপন ক‌ক্ষে একজন সহ‌যো‌গী দেয়া হ‌চ্ছে। শিক্ষা ‌দি‌তে তা‌দের জন‌্য স্কুল ক‌লেজও নির্মাণ করা হ‌য়ে‌ছে ব‌লে জানান তি‌নি।

এ‌তে সমাজ সেবার উপপ‌রিচালক মিল্টন মূহুরীর সভাপ‌তি‌ত্বে বি‌শেষ অ‌তি‌থি ছি‌লেন অ‌তি‌রিক্ত জেলা প্রশাসক (সা‌র্বিক) মো. শেখ সা‌দেক, সমাজসেবা বিষয়ক কন‌ভে‌নিং ক‌মি‌টির আহ্বায়ক তিং তিং ম‌্যা, প্রতিবন্ধী কল‌্যাণ সংস্থা (প্রকস) এর নির্বাহী প‌রিচালক জর্জ ত্রিপুরাসহ বি‌ভিন্ন অ‌ফি‌সের কর্মকর্তা ও প্রতিবন্ধীরা উপ‌স্থিত ছি‌লেন।

প‌রে প্রতিবন্ধী‌দের মা‌ঝে ৭টি স্মার্ট হোয়াইট ক‌্যান, ৫‌টি হুইল চেয়ার ও ২৫‌টি কম্বল বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 11 =

আরও পড়ুন