দ্বিতীয় ধাপে তিন পার্বত্য জেলায় উপজেলা নির্বাচন ১৮ মার্চ

নিজস্ব প্রতিনিধি:

উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এতে  তিন পার্বত্য জেলার সবকয়টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার(৭ জানুয়ারি) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এই তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ সময় ১৮ ফেব্রুয়ারি, যাচাই বাছাই ২০ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি এবং ভোট গ্রহণ ১৮ মার্চ।

এই ধাপে পাঁচটি বিভাগের ১৭টি জেলার মোট ১২৯টি উপজেলায় ভোট হবে বলে উল্লেখ করেন সচিব।

উপজেলা পরিষদ নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসক (দেশের অর্ধেক উপজেলায়) এবং জেলা নির্বাচন কর্মকর্তা (অর্ধেক উপজেলায়) রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

উপজেলা ভোটে ইভিএম ব্যবহার করা হবে কিনা এমন প্রশ্নে জবাবে হেলালুদ্দীন বলেন, “ইভিএমের জন্য বিধিমালা করে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ভেটিং হয়ে আসলে কমিশন সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে প্রথম ধাপে উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না।”

তিন পার্বত্য জেলার যে উপজেলাগুলোতে নির্বাচন হবে সেগুলো হচ্ছে, রাঙ্গামাটি জেলার সদর, বাঘাইছড়ি, লংগদু, নানিয়ারচর, বরকল, জুড়াছড়ি, কাউয়াখালী, কাপ্তাই, রাজস্থলী ও বিলাইছড়ি; বান্দরবান সদর, রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি; খাগড়াছড়ি জেলার সদর, মহালছড়ি, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি, লক্ষ্মীছড়ি ও দীঘিনালা। এর বাইরে কক্সবাজারের চকরিয়াতেও ভোট হবে এদিন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপজেলা, নির্বাচন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − four =

আরও পড়ুন