parbattanews

ধুমপায়ীদের গরম চা পান ক্যান্সারের ঝুঁকি

পার্বত্যনিউজ ডেস্ক:

সকালে এক কাপ গরমাগরম চা সারাদিন দেহ মন চনমনে রাখে। তবে জানেন কি গরম চায়ের কাপে চুমুকের মধ্যে লুকিয়ে রয়েছে ঘোর বিপদ। কিছু মানুষের জন্য তা প্রাণহানিকর হতে পারে।

নতুন এক গবেষণা বলছে খুব গরম চা শরীরের জন্য ক্ষতিকর। চিন্তিত হওয়ার কারণ নেই! এই ক্ষতি হয় তাদেরই যারা অতিরিক্ত ধুমপান ও মদপান করেন। অতিরিক্ত ধূমপায়ী ও মাদক সেবনকারীদের গরম চা পান এসোফেগিয়াল ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

গবেষণাটির প্রধান লেখক চীনের বেইজিংয়ের পেকিং ইউনিভার্সিটির অধ্যাপক জুন এল ভি বলেন, গরম চা পান ক্যান্সারের ঝুঁকি বাড়ায় যখন অতিরিক্ত ধুমপান ও অ্যালকোহল সেবনের সঙ্গে বিক্রিয়া করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতিবছর এসোফেগিয়াল ক্যান্সারে ৪ লাখ মানুষ মারা যায়। এ গবেষণায় অংশগ্রহণকারীরা যারা উচ্চ তাপমাত্রার চা পান, অতিরিক্ত অ্যালকোহল ও ধুমপান করেন তারা, যাদের এ তিন অভ্যাস নেই তাদের তুলনায় এ ক্যান্সারের ঝুঁকি ৫ গুণ বেড়ে যায়। জার্নাল অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন ম্যাগাজিনে এ গবেষণা প্রবন্ধটি প্রকাশিত হয়।

তামাক ধুমপান ও মাদক সেবন দুটোই এসোফেগিয়াল ক্যান্সারের কারণ। এর সঙ্গে ক্যামিক্যাল বিক্রিয়া ও প্রতিকূল উচ্চ তাপমাত্রার চা পান এই ক্যান্সার ঝুঁকি আরো জটিল করে তোলে বলে জানায় গবেষণাটি।

গবেষকরা অতিরিক্ত অ্যালকোহল সেবন বা ধুমপানের সঙ্গে গরম চা ও এসোফেগিয়াল ক্যান্সারের ঝুঁকির যোগসূত্র খুঁজে পেয়েছেন।

তাই যারা ধুমপায়ী ও অ্যালকোহল সেবী তাদের জন্য সতর্কবার্তা। গরম চায়ের স্বাদ পেতে অধুমপায়ী হতে হবে, তাই জানাচ্ছে এই নতুন গবেষণা।

Exit mobile version