নওমুসলিম ওমর ফারুক ত্রিপুরা হত্যায় ড. আসিফ নজরুল যা বললেন

fec-image

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় নওমুসলিম ওমর ফারুক ত্রিপুরা ১৮ জুন এশার নামাযের পর মসজিদ থেকে ফেরার পথে সন্ত্রাসীদের গুলিতে নির্মমভাবে নিহত হন। তার এই মৃত্যুতে সামাজিক মাধ্যমগুলোতে প্রতিবাদের ঝড় চলছে।

এরই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল তার ভেরিফাইড ফেসবুক পেইজে একটি স্টেটাস দিয়েছেন, নিচে তা হুবহু দেয়া হলো-

বান্দরবনের রোয়াংছড়িতে গত শুক্রবার মোহাম্মদ ওমর ফারুক নামে একজন মসজিদের ইমামকে গুলি করে হত্যা করা হয়। কয়েক বছর আগে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে ওই এলাকায় একটি অস্থায়ী মসজিদের ইমামতির দায়িত্ব পালন করছিলেন।

এই হত্যাকাণ্ডটি নিয়ে এখন পর্যন্ত মানবাধিকার সংগঠন বা দেশের বহু বুদ্ধিজীবীকে কোন রা করতে দেখিনি। এটা যদি অন্যভাবে হতো, যেমন কেউ যদি ইসলাম ধর্ম ত্যাগ করে অন্য ধর্ম গ্রহণ পরার পর খুন হতেন তাহলে প্রতিক্রিয়াটি হতো ভিন্ন। যারা চুপ আছেন তারা তখন ঝাপিয়ে পড়তেন প্রতিবাদে। অপরাধীদের গ্রেফতার করার চেষ্টাও অনেক জোরদার হতো। মনে হচ্ছে, ওমর ফারুক মুসলমান হয়ে খুন হয়েছেন বলে সেটা হচ্ছে না।

ইমাম হত্যাকাণ্ডের চেয়েও বড় সংকট এটিই। অন্য ধর্মের মানুষের মতো প্রায় ৯০ শতাংশ মুসলমানের এই দেশে মুসলমানরাও যে কোন ধরনের বৈষম্য থেকে মুক্ত থাকার অধিকারী। এটা বুঝতে চান না অনেকে। মোহাম্মদ ওমর ফারুক হত্যাকাণ্ডের বিচার চাই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন