নতুনরূপে তাসকিন: কামব্যাক করল বাংলাদেশ

fec-image

আগেই সিরিজ খুইয়েছে প্রথম দুই ম্যাচ হেরে শ্রীলঙ্কা ক্রিকেট দল। আজ শেষ ম্যাচে তাদের মিশন হোয়াইটওয়াশ এড়ানোর, পাশাপাশি বিশ্বকাপ সুপার লিগে প্রথম পয়েন্ট পাওয়ার। সেই মিশনে ঝড়ো শুরু করেছেন দুই লঙ্কান ওপেনার দানুশকা গুনাথিলাকা ও অধিনায়ক কুশল পেরেরা।

প্রথমবারের মতো  সিরিজে টস হেরেছে বাংলাদেশ। হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক কুশল পেরেরা। প্রথম দুই ম্যাচে টস হেরে পরে ব্যাটিং করতে হয়েছিল সফরকারীদের। আজ টস ভাগ্য বদলে ব্যাটিংয়ের শুরুটাও দুর্দান্ত করেছে তারা।

কিন্তু তাদেরকে বেশিদূর যেতে দেননি তাসকিন আহমেদ, দিয়েছেন প্রথম ব্রেক থ্রু। একই ওভারে এনে দিয়েছেন দ্বিতীয় উইকেটও। প্রথম দুই ম্যাচে উইকেটের দেখা না পাওয়া তাসকিন, আজ নিজের দ্বিতীয় ওভারেই তুলে নিলেন দুইটি উইকেট।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১২ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ৮২ রান। উদ্বোধনী জুটিতে ওভারপ্রতি প্রায় ৮ রান করে তুলেছেন গুনাথিলাকা ও পেরেরা। দুজনই পৌঁছে যান ফিফটির দ্বারপ্রান্তে। কুশল পেরেরা ৩৫ বলে ৪০ রানে অপরাজিত থাকলেও, গুনাথিলাকা ৩৯ রানে সাজঘরে ফিরে গেছেন। রানের খাতা খুলতে পারেননি পাথুম নিসাঙ্কা।

আজ টস জিতে ব্যাট করতে নেমে শরিফুল ইসলামের করা ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি হাঁকান গুনাথিলাকা। প্রথম ওভারে আরও একটি চারের মারে আসে ৯ রান। দ্বিতীয় ওভারেই সিরিজের সফলতম বোলার মেহেদি হাসান মিরাজকে আক্রমণে নিয়ে আসেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। কিন্তু সফলতা মেলেনি।

মিরাজ একপ্রান্ত থেকে রান থামিয়ে রাখার কাজটি ভালোভাবেই করেন। কিন্তু অন্যপ্রান্তে দেদারসে রান বিলিয়েছেন শরিফুল, মোসাদ্দেক হোসেন সৈকত ও তাসকিন আহমেদরা। এ কারণেই মূলত প্রথম দশ ওভারের মধ্যে এক পাশে মিরাজকে রেখে, অন্যপাশে তিন বোলারকে ব্যবহার করতে হয়েছে তামিমকে। এগার নম্বর ওভারে আনা হয় মোস্তাফিজুর রহমানকে।

২৪ ও ৩০ রানের উদ্বোধনী জুটি গড়েছিল লঙ্কানরা প্রথম দুই ম্যাচে। এবার শেষ ম্যাচে গিয়ে তাদের উদ্বোধনী জুটি যোগ করে ফেলল ৮২ রান। ইনিংসের দ্বাদশ ওভারে নিজের দ্বিতীয় ওভার করতে এসে গুনাথিলাকাকে বোল্ড করেন তাসকিন। আক্রমণাত্মক শট খেলতে গিয়ে ইনসাইড এজে বোল্ড হন ৩৩ বলে ৩৯ রান করা গুনাথিলাকা।

প্রতিভাবান তরুণ নিসাঙ্কা একই ওভারের শেষ বলে কট বিহাইন্ড হয়েছেন লঙ্কান। চার বল খেলেও রান করতে পারেননি তিনি। অধিনায়ক পেরেরাকে সঙ্গ দিতে চার নম্বরে নেমেছেন সহ-অধিনায়ক কুশল মেন্ডিস।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =

আরও পড়ুন