নদী রক্ষায় উচ্চ আদালতের দেয়া রায় বাস্তবায়নে দাবী

fec-image

দেশের নদী, খাল-বিল রক্ষায় সরকারের নানামুখী পদক্ষেপের প্রশংসা করে বক্তারা বলেছেন, নদী রক্ষা করা আমাদের দায়িত্ব। আমাদের নদী বাঁচলে দেশ বাঁচবে। নদী রক্ষায় উচ্চ আদালতের দেয়া রায় বাস্তবায়নের দাবী জানিয়ে বক্তারা বলেন, ছোট-বড় খালগুলোয় ফেনী নদীর পানির উৎস। তাই এসব ছোট-বড় খাল-বিল রক্ষায় উদ্যোগী হতে হবে। নদী-খাল রক্ষায় জনসচেতসনতার উপরও জোর দেন বক্তারা।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১০ টার দিকে নদী দূষণ, দখলদারিত্ব এবং অন্যান্য দূষণ থেকে ৪৮ নদী রক্ষা, নদীর তথ্য ভাণ্ডার তৈরি ও গবেষণা প্রকল্পের (১ম পর্ব) অধীনে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ‘নদী রক্ষায় সচেতনতা বৃদ্ধি’ বিষয়ক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। ৪৮ নদী সমীক্ষা প্রকল্প ও জাতীয় নদী রক্ষা কমিশন এ কর্মশালার আয়োজন করে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ও মাটিরাঙ্গা উপজেলা নদী রক্ষা কমিটির আহবায়ক বিভীষণ কান্তি দাশ‘র সভাপতিত্বে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে (পুরাতন ভবন) অনুষ্ঠিত দিনব্যাপী কর্মশালায় ৪৮ নদী রক্ষা প্রকল্পের চীফ কনসালটেন্ট ও নদী সমীক্ষা প্রকল্পের টিম লিডার এ বি এম সিদ্দিকুর রহমান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রকল্পের ওয়াটার রিসোর্স এক্সপার্ট মো. সাজেদুর রহমান সরদার, এনভায়রনমেন্ট এক্সপার্ট মনির হোসেন চৌধুরী, এনভায়রনমেন্ট এক্সপার্ট মো. মনির হোসেন চৌধুরী, ন্যাচারাল রিসোর্স এক্সপার্ট মিজানুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

প্রশিক্ষণ কর্মশালায় সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তার ববি, মাটিরাঙ্গা উপজেলা মৎস্য অফিসার মো: আরিফুর রহমান, মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: ওবায়দুল হক, মাটিরাঙ্গা ফরেষ্ট রেঞ্জার মো: তারিকুল ইসলাম ছাড়াও প্রশাসনের বিভিন্ন বিভাগীয় প্রধান, নির্বাচিত জনপ্রতিনিধি, শিক্ষক-সাংবাদিক ও হেডম্যানকারবারীগণ অংশ নেন।

কর্মশালার শুরুতেই জাতীয় নদী রক্ষা কমিশন ও নদী সমীক্ষা প্রকল্প কর্তৃক নির্মিত ফেনী নদীসহ দেশের বিভিন্ন ছোট-বড় নদ-নদী ও খালবিল দখল-দূষণের ওপর নির্মিত ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আদালত, নদী, মাটিরাঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =

আরও পড়ুন