নাইক্ষংছড়িতে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান

fec-image

ডেঙ্গু মুক্ত দেশ চাই পরিষ্কার পরিচন্নতার বিকল্প নেই’ এই স্লোগান সামনে রেখে ডেঙ্গু প্রতিরোধে সারাদেশের ন্যায় বান্দরবান জেলার নাইক্ষংছড়ি উপজেলায় জাতীয় মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালিত হয়েছে।

নাইক্ষংছড়ি সদর ইউনিয়ন পরিষদ এর উদ্যোগে সোমবার (২৯ জুলাই) সকাল ১১ টায় নাইক্ষংছড়ি উপজেলার গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে মশক নিধনে ঔষধ ছিটানো হয়েছে।

ডেঙ্গু মশা নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালনের অংশ হিসাবে নাইক্ষ্যংছড়ি উপজেলায় প্রধান অতিথি হিসাবে এই কর্মসূচির উদ্বোধনকালে উপজেলা চেয়ারম্যান বলেছেন, বাড়ির ভেতরের বাগান কিংবা ফুলের টবে জমে থাকা পানিতে মশা বংশবিস্তার করে। তাই মশার বংশবিস্তাররোধে প্রত্যেকের নিজ নিজ বাড়ি-ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এডিশ মশার বংশবিস্তাররোধে আগে থেকেই ব্যবস্থা নিতে হবে।
আর এটা সম্ভব হলে মশাবাহিত ডেঙ্গুসহ কোনোরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকবেনা।

ডেঙ্গু মশা নিধনের অনুষ্ঠানে সভাপতির বক্তব্য প্রদানকালে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি বলেন মশক নিধন ও পরিছন্নতা সপ্তাহ পালনের অংশ হিসাবে নাইক্ষ্যংছড়ি উপজেলার সকল ড্রেন, নালা, খাল, জলাশয়, মজা পুকুর থেকে কচুরিপানা সহ অন্যান্য ময়লা পরিষ্কার করা হবে। এবং সেই সাথে উপজেলার সকল সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের নিজ উদ্যোগে তাদের প্রতিষ্ঠান প্রাঙ্গন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বানও জানান তিনি।

এ সময় নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মংহ্লা মার্মা, নাইক্ষ্যংছড়ি থানা অফিসার ইনচার্জ মো. আনোয়ার হোসেন, নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা আক্তার, প্রেসক্লাবের সভাপতি শামীম ইকবাল চৌধুরী, বাইশারী ইউপি চেয়ারম্যান মো: আলম, দৌছড়ি ইউপি চেয়ারম্যান হাবিব উল্লাহ, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন শিমুল,প্রেসক্লাবের সাধারণ সম্পাদক (ভা:) জাহাঙ্গীর আলম কাজল, দপ্তর ও প্রচার সম্পাদক জয়নাল আবদ্দীন টুক্কু উপস্হিত ছিলেন।

এর আগে ডেঙ্গু মশা নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ উপলক্ষে নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের উদ্যোগে স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের অংশগ্রহণে এক র‌্যালি বের হয়। র‌্যালিটি নাইক্ষ্যংছড়ি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ডেঙ্গু প্রতিরোধে, নাইক্ষংছড়ি, পরিচ্ছন্নতা অভিযান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন