parbattanews

নাইক্ষ্যংছড়িতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধনী

02-04-2016 Sahtto-2

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে কৃমি মুক্ত বাংলাদেশ গড়তে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০১৬ এর উদ্বোধন। শনিবার দুপুরে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের কৃমি নাশক ট্যাবলেট খাইয়ে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও রোগ নিয়ন্ত্রণ অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামান।

কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধনকালে তিনি বলেন- পরিবেশ, পরিচ্ছন্নতা এবং সুষ্ঠ জ্ঞানসহ কয়েকটি জিনিস ছাড়া পেটের কৃমির প্রতিরক্ষা করা সম্ভব নয়। মৃত্তিকাবাহী কৃমির চিত্র বিশেষ করে ৫-১২ বছর বয়সী শিশুদের মধ্যে দেখা যায়। প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রিক কৃমি নাশক ঔষধ সেবনের জন্য উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদকে এজন্য আন্তরিক হতে হবে। অন্যথায় স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় একার পক্ষে সারাদেশে এ রোগ প্রতিরোধ করা সম্ভব নয়।

স্বাস্থ্য বিভাগের পরিচালক আরো বলেন- কোমলমতি শিশুরা আজকে চারা গাছ, ভবিষ্যতের পূর্ণ গাছ। এজন্য প্রতিটি শিশুকে শারিরীক ভাবে সুস্থ্য হতে হবে।

বান্দরবান সিভিল সার্জন ডা. উদয় শংকর চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- নাইক্ষ্যংছড়ি ৩১ বিজিবি জোনের উপ-অধিনায়ক মেজর মো. শাহিন আক্তার জি প্লাস, পার্বত্য জেলা পরিষদ সদস্য ক্যাউচিং চাক, উপজেলা নির্বাহী অফিসার আবু শাফায়াৎ মুহম্মদ শাহে দুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. কামাল উদ্দিন।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ফাইলেরিয়া ও কৃমি রোগ নিয়ন্ত্রণ সমন্বয়ক ডা. এম এ রকিব, ডিপুটি প্রোগ্রাম অফিসার ডা. এম এম আক্তারুজ্জামান, বান্দরবান জেলা ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচী কর্মকর্তা ড. আনোয়ারুল হক ফরাজি, ড. উম্মে রুমান ছিদ্দিকী, পরিবার পরিকল্পনার সহকারী পরিচালক, ডা. অংচিং থোয়াই, ডা. অংচালু, নাইক্ষ্যংছড়ি ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও ডা. রাশেদুল হাসান, ডা. মুবিনুল হক, ডা. সাগর দেব তপু, জেলা স্যানিটারি ইন্সপেক্টর সুজন বড়ুয়া, উপজেলা আওয়ামী লীগ যুগ্ম সদস্য সচিব তসলিম ইকবাল চৌধুরী প্রমূখ।

Exit mobile version