নাইক্ষ্যংছড়িতে ৪৬তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা

বাইশারী প্রতিনিধি:

বর্ণাঢ্য আয়োজনে সারা দেশের ন্যায় বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে জাতীয় সমবায় দিবসে ‘উৎপাদনমুখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি’- প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার (৪ নভেম্বর) ৪৬তম জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে উপজেলা সমবায় কার্যালয় সকাল ১০টার সময় উপজেলা পরিষদ মাঠ থেকে এক বিশাল র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান সড়ক দিয়ে বাজার ও ধূংরী হেডম্যান পাড়া হয়ে উপজেলা পরিষদ চত্বরে পুনরায় মিলিত হয়। এর পরপরই সমবায় ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটি কার্যক্রম শুরু করা হয়। পতাকা উত্তোলনের পরপরই উপজেলা মিলনায়তনে এক আলোচনা সভা আয়োজন করা হয়।

উপজেলা সমবায় কর্মকর্তা জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. কামাল উদ্দিন। পরিচালনা করেন সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. শাহ্ আলম।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন বলেন, ‘সমবায়ের সফলতার জন্য সৎ ও যোগ্য নেতৃত্বের পাশাপাশি পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতা খুবই গুরুত্বপূর্ণ। তাই সমবায় সমিতি গঠনে এবং নেতৃত্ব নির্বাচনে সমবায়ীদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।’

সমবায় কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, দেশে এ মুহূর্তে ১ লাখ ৭৫ হাজার ৭৭০টি নিবন্ধিত সমবায় প্রতিষ্ঠানে প্রায় ১ কোটি ৬ লাখ ৯০ হাজার ৭২৮জন সদস্য রয়েছে। সমবায় সমিতিগুলোর কার্যকরী মূলধন প্রায় ১৪ হাজার ৫৪ কোটি টাকা এবং মোট সম্পদের পরিমাণ প্রায় ৭ হাজার ৩২ কোটি টাকা। এ সকল সমবায়ের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৮ লাখ ২৬ হাজার ৭৩৮জন লোকের কর্মসংস্থান হয়েছে। এছাড়াও সমবায়ভিত্তিক ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এখন থেকে আর মাইক্রোক্রেডিট নয়, ‘মাইক্রো সেভিংস’র ব্যবস্থা করা হয়েছে। গড়ে তোলা হয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক।

বিশেষ অতিথির হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক তসলিম ইকবাল চৌধুরী, উপজেলা মৎস্য অফিসার জাঙ্গীর আলম, উপজেলা আওয়ামী লীগ সদস্য সচিব মো. ইমরান মেম্বার, যুবলীগ সভাপতি মো. জসিম উদ্দীন, কৃষকলীগ সাধারণ সম্পাদক সাইফুদ্দীন শিমুল, কেন্দ্রীয় বাজার সমিতির সভাপতি মো. ইসলাম মেম্বার, নির্মাণ শ্রমিক সমবায় সমিতি লি. সাধারণ সম্পাদক মো. জাহিদ হোসেন, বহুমূখী শ্রমিক সমবায় সমিতি সদস্য জাফর আলম, ডুলুঝিরি পরিবেশ ও এগ্রো ফার্ম সমবায় সমিতির সাধারণ সম্পাদক নুরুল আবছার বিএসসি, উপজেলা মহিলা আওয়ামী লীগ সম্পাদীকা ওজিফা খাতুন রুবী প্রমুখ।

এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী, সহ-সভাপতি মো. আব্দুল হামিদ, দপ্তর সম্পাদক জয়নাল আবেদীন টুক্কু, সাংবাদিক এম, আবু শাহমা, সাংবাদিক মো. ইউনুছ, উপজেলা সমবায় অফিস সহকারি মো. নুরুল আবছার প্রমুখ।

সমবায় দিবসে অনুষ্ঠানে ২৫টি সমিতি স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ করেন। জাতীয় সমবায় দিবসে আলোচনা সভার শেষে শ্রেষ্ঠ সমবায়ী হিসেবে ডুলুঝিরি পরিবেশ ও এগ্রো ফার্ম সমবায় সমিতি মো. নুরুল আবছার ও নাইক্ষ্যংছড়ি বাজার ব্যবসায়ী সমিতির মো. ইসলাম মেম্বারকে পুরস্কৃত করা হয়। এছাড়া নতুন করে আরো ৯টি মৎস্য সমিতিকে নিবন্ধন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 6 =

আরও পড়ুন