নাইক্ষ্যংছড়ির দুর্গম পাহাড়ে বড়দিনে ত্রিপুরাদের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান 

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার খ্রিস্টানদের সবচেয়ে বড়দিন পালনে ব্যতিক্রমর্ধমী অনুষ্ঠানের আয়োজন করেছে সীমান্তবর্তী দূর্গম বাইসাং পাড়ায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ত্রিপুরা সম্প্রদায়। ক্ষুদ্র এ সব নৃ-গোষ্ঠি এখন অনেক অগ্রসর এবং শিক্ষিত।

শুক্রবার (২৫ ডিসেম্বর) তাদের ধর্মগুরু যীশু খ্রীষ্টের জন্ম দিন। এ দিনকে যথাযোগ্য মর্যাদায় পালনের জন্যে তারা আয়োজন করেছে নানা আয়োজন। এ উপলক্ষে তারা তাদের নব প্রতিষ্ঠিত গির্জায় প্রার্থনায় সারা দেশের মানুষের মঙ্গল কামনা করেন। এর পর তারা একে অপরকে নানা ধরণের উপহার দেয়ার পাশাপাশি চলে শুভেচ্ছা বিনিময়।

এভাবে জমকালো অনুষ্ঠানে পুরো ত্রিপুরা পাড়াকে সাজিয়ে আলোকিত করে তারা। চলে নানা আয়োজন। উপজেলা সদর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরের দূর্গম পাহাড়ে উৎসবের মেলা। তারা বেলা সাড়ে ১১টায় আয়োজন করে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে পাহাড়ি নৃত্য, উপজাতীয় গান, নাচ ধর্ম সভাসহ নানা বৈচিত্রতা ছিলো দিনব্যাপী।

ব্যতিক্রমধর্মী এ উৎসবে দূর পাহাড়ের নানা ধর্মের শতশত নৃ-গোষ্ঠির লোকজন অংশ নেন। এদের মধ্যে চাক, ত্রিপুরা, মার্মা, মুরুং এবং বাঙ্গালী জনগোষ্ঠির অনেক লোকজন উপস্থিত ছিলেন।

বিশেষ করে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং বিভিন্ন রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। এতে প্রধান অতিথি ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক শফিউল্লাহ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাইক্ষ্যংছড়ি থানা’র অফিসার ইনচার্জ ওসি মুহাম্মদ আলমগীর হোসেন, বান্দরবান জেলা পরিষদ সদস্য ক্যানোওয়ান চাক, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা আক্তার, জেলা আওয়ামী লীগের সদস্য অধ্যাপিকা রওশন আক্তার, উপজেলা আওয়াী লীগ সাধারণ সম্পাদক মো. ইমরান, পাড়ার কৃতি সন্তান বিজিবি সদস্য দানিয়াল ত্রিপুরা। সভায় সভাপতিত্ব করেন পাড়া প্রধান অভিরাম ত্রিপুরা

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 3 =

আরও পড়ুন