রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বৌদ্ধ পূর্ণিমা উদযাপিত

fec-image

নানান ধর্মীয় অনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রাঙামাটিতে বৌদ্ধ ধর্মালম্বীদের দ্বিতীয় বৃহত্তম উৎসব বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। রোববার (১৫মে) দুপুরে এ উপলক্ষে রাঙামাটির নানিয়ারচরে রত্নাঙ্কুর বৌদ্ধ বিহার প্রাঙ্গণে ধর্মীয় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

অনুষ্ঠানে ধর্ম দেশনা দেন ফুরমোন আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভৃগু মহাস্থবির ও রত্নাঙ্কুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির।

এসময় জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা, নানিয়ারচর থানার ওসি সুজন হালদার, বিহার পরিচালনা কমিটির সভাপতি কমল কান্তি চাকমাসহ অন্যান্য ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকারা উপস্থিত ছিলেন।

এর আগে বুদ্ধ পূজা, বুদ্ধ মূর্তিদান, অষ্টপরিস্কার দানসহ নানাবিধ দান অনুষ্ঠান করা হয়। এছাড়া জেলার অন্যান্য বৌদ্ধ বিহারের যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। এসব ধর্মীয় অনুষ্ঠানে দেশের সকল অশুভ শক্তিকে দূর করে শান্তি ও মঙ্গল কামনা করা হয়।

উল্লেখ্য, বৌদ্ধ ধর্মমতে আজ থেকে আড়াই হাজার বছর পূর্বে এই দিনে তথা বৈশাখী পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মের প্রবর্তক ভগবান গৌতম বুদ্ধ জন্ম লাভ, বুদ্ধত্ব লাভ এবং পরিনির্বাণ লাভ করেন। দীর্ঘ ছয় বছর সাধনার পর গৌতম বুদ্ধ বুদ্ধত্ব তথা বোধিপ্রাপ্ত হন। তাই এই দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের অত্যান্ত পবিত্র ও গুরুত্বপূর্ণ দিন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদযাপিত, বৌদ্ধ পূর্ণিমা, রাঙামাটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন