নানা পুষ্টিগুণে ভরপুর বাতাবি লেবু

fec-image

ভিটামিন সি, বিটা ক্যারোটিন আর ভিটামিন বি-তে ভরপুর বাতাবি লেবু। এর রস শরীরের বাড়তি আমিষ ও চর্বিকে ভেঙে ওজন কমাতে সাহায্য করে। শিরা-উপশিরার দেয়ালে চর্বি জমতে বাধা দেয়।

বার্ধক্য দূরে ঠেলতে ও ইনফেকশনের সমস্যা (প্রধানত ত্বক, মুখ, জিব) দূর করতে এই ফল রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। খাবার হজমের সাহায্যকারী এনজাইম হিসেবে কাজ করে এই লেবুর রস। অতিরিক্ত গরমে আমাদের শরীরে ফোড়া হয়। যেকোনো চর্মরোগ, ফোড়া ও ঘায়ের বিরুদ্ধে যুদ্ধ করে এই ফল।

পুষ্টিবিদের মতে, প্রচুর ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ভিটামিন বি, ফলিক অ্যাসিড, পটাশিয়ামসহ শরীরের প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান আছে এতে। তাই কখনো রোগ নিরাময়ে, কখনো রোগ প্রতিরোধে এবং শরীরের ঘাটতি পূরণের জন্য জাম্বুরা খুব কার্যকর।

বাতাবি লেবুর গুণ

রুচি বাড়ায়
জাম্বুরা মূলত লো ক্যালরিসমৃদ্ধ ফল। খাবারের রুচি বাড়াতে জাম্বুরা বেশ কার্যকর। মাল্টার চেয়ে জাম্বুরায় পানির পরিমাণ বেশি হওয়ায় ত্বকের জন্য এটি বেশ ভালো কাজ করে।

পেটের জন্য ভালো
যাঁরা পাকস্থলীর সমস্যায় ভুগছেন, তাঁদের জন্যও জাম্বুরা বেশ ভালো। এমনকি উচ্চ রক্তচাপের রোগীর জন্যও লবণ ছাড়া জাম্বুরা ভালো। তবে যাঁদের ক্রিয়েটিনিন বেশি এবং কিডনির সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য এই ফল এড়িয়ে যাওয়া ভালো।

ওজন কমাতে
ওজন কমাতে বিশেষভাবে সাহায্য করে। যাঁরা ওজন কমাতে চান, তাঁরা বাতাবি লেবু খেতে পারেন।

জ্বরের পথ্য
গরম, ঠান্ডাজনিত সমস্যা বা ঘাম জমে যে জ্বর হয়, বাতাবি লেবু তাঁদের জন্য দরকারি পথ্য।

ত্বক ভালো রাখে

বাতাবি লেবুতে আছে প্রচুর ভিটামিন সি। তাই রক্তনালির সংকোচন-প্রসারণের ক্ষমতা বৃদ্ধিতে এটি সহায়ক। মুখের ভেতরে ঘা, জ্বর, পাকস্থলী ও অগ্ন্যাশয়ের বিভিন্ন রোগের উপশমকারী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + ten =

আরও পড়ুন